শনিবার, ৯ জুলাই, ২০২২

টমাস ক্রমওয়েলের সংস্কারগুলি আলােচনা করো ।

একাদশ শ্রেণী ইতিহাস প্রশ্নোত্তর xi class 11 history Question answer টমাস ক্রমওয়েলের সংস্কারগুলি আলােচনা করো tomas chromoyeler songskarguli alochona koro


উত্তর : তার সংস্কার কার্যগুলির মধ্যে ছিল —  

জাতীয় চার্চ প্রতিষ্ঠা : মনেপ্রাণে রাজতন্ত্রের অনুরাগী ও রাজার সমর্থক ক্রমওয়েল ইংল্যান্ডের রাজার ক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে ইল্যান্ডে ‘জাতীয় চার্চ’ গড়ে তােলেন । এর ফলে রােমান চার্চের সঙ্গে ইংল্যান্ডের সম্পর্ক ছিন্ন হয় এবং দেশে ‘জাতীয় সার্বভৌমত্ব’ প্রতিষ্ঠিত হয় । 

পােপের প্রাধান্য বাতিল : টমাস ফ্রমওয়েল পার্লামেন্টের আইনের সহায়তায় ইংল্যান্ডের চার্চে পােপের প্রাধান্য বাতিল করে রাজার প্রাধান্য প্রতিষ্ঠা করেন । এর ফলে রাজা সর্বাধিক ক্ষমতার অধিকারী হন । চার্চের যাবতীয় সম্পত্তি রাজার হস্তগত হলে তাঁর আর্থিক শক্তিও বৃদ্ধি পায় । 


অ্যাক্ট অব সুপ্রিমেসি : ক্রমওয়েল ভাইকার জেনারেল বা মুখ্য ধর্মীয় আধিকারিকের পদে নিযুক্ত হয়ে ১৫৩৪ খ্রিস্টাব্দে ‘অ্যাক্ট অব সুপ্রিমেসি’ নামে একটি আইন পাস করেন । এর দ্বারা তিনি— 

[i] ইংল্যান্ডের সব চার্চকে রাজার নিয়ন্ত্রণে আনার উদ্যোগ নেন । 

[i] ইংল্যান্ডের বড়াে মঠগুলির ওপর রাষ্ট্রীয় আধিপত্য কায়েম করেন এবং ছােটো মঠগুলি বাজেয়াপ্ত করার উদ্যোগ গ্রহণ করেন । উল্লেখ্য যে , ‘অ্যাক্ট অব সুপ্রিমেসি’র প্রতিবাদ করায় তিনি সে যুগের বিখ্যাত দুই পণ্ডিত — স্যার টমাস মুর ও ফিশারকে প্রাণদণ্ড দেন । 

মঠের প্রাধান্য ধ্বংস : ছােটো মঠগুলি ধ্বংস করতে ক্রমওয়েল যে নীতি নেন তার বিরুদ্ধে উত্তর ইংল্যান্ডে ১৫৩৬ খ্রিস্টাব্দ নাগাদ ‘পিলগ্রিমেজ অব গ্রেস’ নামে এক বিদ্রোহ ছড়িয়ে পড়ে । টমাস ক্রমওয়েল কঠোর হাতে এই বিদ্রোহ দমন করেন । লর্ড ডার্সি , লর্ড হুসে, সহ কয়েকজন অ্যাবট ও বিদ্রোহী নেতাদের প্রাণদণ্ড অথবা কারাদণ্ড দেওয়া হয় । এইভাবে ক্রমওয়েল সব ধরনের মঠের ওপর রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন । 


রাজরি ক্ষমতা বৃদ্ধি : ক্রমওয়েল তার সংস্কার দ্বারা রাজার ক্ষমতা বৃদ্ধি করেন । ফলে রাজতন্ত্রের সম্মান বৃদ্ধি পায় । রাজা অষ্টম হেনরি ক্ষমতা ও অর্থ উভয়েরই তীব্র আকাঙ্ক্ষা ছিল । ক্রমওয়েলের নীতি দ্বারা রাজার উভয় আকাঙ্ক্ষাই চরিতার্থ হয় ।  

পার্লামেন্টের ক্ষমতা বৃদ্ধি  : ক্রমওয়েল রাজতন্ত্রের সম্মান ও রাজার ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ইংল্যান্ডের পার্লামেন্টকেও শক্তিশালী করে তােলেন । তিনি রাজাকে দিয়েই ঘােষণা করান যে , রাজার সার্বভৌম ক্ষমতা পার্লামেন্টের হাতেই নিহিত । ক্রমওয়েল পার্লামেন্টের সদস্যদের মতামত প্রকাশের স্বাধীনতা , গ্রেপ্তারের হাত থেকে মুক্ত থাকা , সদস্য নির্বাচনে বিতর্কের সৃষ্টি হলে তাতে হস্তক্ষেপ করা প্রভৃতির অধিকার দেন । 
নিয়মতান্ত্রিক রাজতন্ত্র : পরবর্তীকালের ইংল্যান্ডে সীমাবদ্ধ রাজতন্ত্র এবং পার্লামেন্টের সুদৃঢ় ক্ষমতার কাঠামােটি গড়ে তােলার কৃতিত্ব ক্রমওয়েলেরই । রাজা ও পার্লামেন্ট যে যুগ্মভাবে শাসনক্ষমতা প্রয়ােগ করতে পারে , তিনিই প্রথম সেই ধারণার জন্ম দিয়েছিলেন । এই পথ ধরেই অবশেষে ১৬৮৮ খ্রিস্টাব্দে গৌরবময় বিপ্লবের মাধ্যমে রাজতন্ত্র সেখানে নিয়মতান্ত্রিক রাজতন্ত্রে পরিণত হয় । 

উপসংহার : ইংল্যান্ডের গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার বিকাশে টমাস ক্রমওয়েলের অবদান । তিনি একদিকে পােপ ও খ্রিস্টান ধর্মের প্রধান্য হ্রাস করেন , অন্যদিকে ইংল্যান্ডের রাজা ও পার্লামেন্টের ক্ষমতা বৃদ্ধি করে সেইদেশে নিয়মতান্ত্রিক রাজতান্ত্রিক কাঠামাে গড়ে তােলেন ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন