রবিবার, ১০ জুলাই, ২০২২

আকবর কেন মনসবদারি প্রথা প্রবর্তন করেন ? এর গুরুত্ব কি ছিল ?

একাদশ শ্রেণী ইতিহাস প্রশ্নোত্তর xi class 11 history Question answer আকবর কেন মনসবদারি প্রথা প্রবর্তন করেন এর গুরুত্ব কি ছিল akbar keno monosbodari protha proborton koren ar gurutto ki chilo


উত্তর :  মনসবদারি প্রথা প্রবর্তনের কারণগুলি হল নিম্নরূপ  
রাজকর্মচারী সংগঠন : আকবরের রাজত্বের আগে মােগল রাজকর্মচারীদের সংগঠিত করার কোনাে উদ্যোগ গ্রহণকরা হয়নি । তাই সিংহাসনে বসে আকবর মােগল সামরিক ও অসামরিক কর্মচারীদের সংগঠিত করার উদ্দেশ্যে মনসবদারি প্রথার প্রবর্তন করেন । 

সামরিক বাহিনীর ত্রুটি : মনসবদারি ব্যবস্থা প্রবর্তনের আগে মােগল সামরিক বাহিনীতে বেশ কিছু ত্রুটি ছিল । আকবর মনসবদারি প্রথা প্রবর্তনের মধ্য দিয়ে এইসব ত্রুটি দূর করতে চেয়েছিলেন । 

তুর্কে আফগান যুগের অনুপ্রেরণা : অধ্যাপক আবদুল আজিজ মনে করেন যে , আকবর তুর্কো আফগান যুগের সামরিক ব্যবস্থা দ্বারা অনুপ্রাণিত হয়ে মনসবদারি ব্যবস্থার প্রবর্তন করেন । তাঁর মতে , তুর্কো আফগান যুগে ‘দশমিক ব্যবস্থা’ অনুযায়ী যে সামরিক বাহিনী গড়ে উঠে ছিল তার দ্বারা অনুপ্রাণিত হয়ে আকবর মনসবদারি ব্যবস্থার প্রচলন করেন । 

জায়গিরদারদের দুর্নীতি : আকবরের পূর্বে প্রচলিত জায়গিরদারি ব্যবস্থায় যে সংখ্যক সৈন্য রাখার শর্ত থাকত জায়গিরদাররা বহু ক্ষেত্রেই । তা রাখতেন না। আবার যুদ্ধের সময় তারা সম্রাটকে বৃদ্ধ ও অকর্মণ্য ঘােড়া সরবরাহ করতেন । সুলতানি আমলের শেষদিকে জায়গিরদারি ব্যবস্থা বংশানুক্রমিক হয়ে  যাওয়ায় নিজ নিজ এলাকায় তাদের ক্ষমতা বৃদ্ধি পায় । ফলে তাদের এই প্রবণতা আরও বাড়ে । জায়গিরদারদের এইসব দুর্নীতি রােধ করার জন্য আকবর মনসবদারি প্রথা চালু করেন । 


সরকারি আয় বৃদ্ধির প্রচেষ্টা : জায়গিরদারি ব্যাপক প্রথার প্রসারের ফলে সম্রাটের ‘খালিসা’ জমির পরিমাণ হ্রাস পেয়ে সরকারি আয় কমে যায় । এই অবস্থায় খালিসা জমিকে আর জায়গির জমিতে পরিণত না করে মনসবদারি ব্যবস্থা প্রবর্তনের মধ্য দিয়ে আকবর সরকারি আয় বৃদ্ধির চেষ্টা করেন ।  

রাজকীয় সেবার ঐতিহ্য : বলা যেতে পারে ,আকবর প্রবর্তিত মনসবদারি প্রথা শাসককে সেবার ঐতিহ্যেরই অনুসরণ । সিংহাসনে বসে ভারতব্যাপী সাম্রাজ্য গঠনের পর আকবর রাজকীয় সেবার ঐতিহ্য গঠনের যে ব্যাপক কর্মসূচি নেন , তারই অঙ্গ হিসেবে তিনি ভারতবর্ষে মনসবদারি ব্যবস্থা গড়ে তােলেন । 
প্রশাসনিক কাঠামাে গঠন : আকবর কর্তৃক মনসবদারি ব্যবস্থা গড়ে তােলার পিছনে এক প্রশাসনিক কাঠামাে নির্মাণের প্রয়াস ছিল । সামরিক ও অসামরিক উভয় পদের ক্ষেত্রেই মনসবদার পদটি যুক্ত করে তিনি এক নতুন ধরনের প্রশাসনিক কাঠামাে গড়ে তুলতে চেয়েছিলেন । 


[          ] মােগল প্রশাসনের অঙ্গ হিসেবে আকবর যে মনসবদারি ব্যবস্থা গড়ে তােলেন তা নানা কারণে গুরুত্বপূর্ণছিল । যেমন— 

সম্রাটের শক্তিবৃদ্ধি : আকবর ও তার পরবর্তী সম্রাটগণ মনসবদারি প্রথার সাহায্যে এক বিশাল সৈন্যবাহিনী গড়ে তােলেন । মনসবদাররা সম্রাটের প্রিয় পাত্র হওয়ায় সম্রাটের প্রতি তারা আনুগত্য জানান এবং সর্বশক্তি দিয়ে সম্রাটের হাত শক্ত করেন । 

অভিজাতদের আধিপত্য ধ্বংস : মনসবদারি প্রথার ফলে মােগল প্রশাসনে বিদেশি অভিজাত শ্রেণি,যথা —উজবেগি ,আফগানি ,ইরানি ও তুরানিদের আধিপত্য নষ্ট হয় । পাশাপাশি জাতিভিত্তিক  প্রথা চালু হওয়ায় ঐক্যবদ্ধভাবে বিভিন্ন জাতি কর্তৃক সম্রাটের বিরােধিতার পথ বন্ধ হয় । 


শক্তিশালী প্রশাসন গঠন : মােগল প্রশাসন মনসবদারি পদ বংশানুক্রমিক ছিল না । ফলে যােগ্য ব্যক্তির পদ লাভ করার সুযােগ ছিল ,যা শক্তিশালী প্রশাসন গঠনে সহায়তা করে ।  


সামন্ত প্রথার উত্থানে বাধা : মনসবদার পদে বংশানুক্রমিকভাবে নিয়ােগের ব্যবস্থা না থাকার ফলে সামন্ত প্রথার আত্মপ্রকাশের সম্ভাবনা ছিল না । এককথায় , মনসবদারি প্রথা ছিল ‘একের মধ্যে অনেক’ যা কেন্দ্রীয় ক্ষমতাকে শক্তিশালী করেছিল । 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন