বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১

তেলেনাপোতা আবিষ্কার গল্পে যামিনী র চরিত্র সংক্ষেপে বর্ণনা করো

 

তেলেনাপোতা আবিষ্কার গল্পে যামিনী র চরিত্র সংক্ষেপে বর্ণনা করো telenopota abishkar golpe jamini ray choritro sonkhepe lekho


প্রশ্ন :- " তেলেনাপোতা আবিষ্কার " গল্পে যামিনী র চরিত্র সংক্ষেপে বর্ণনা করো ।



উত্তর : কল্লোল যুগের বিখ্যাত কথা সাহিত্যিক ও ছোটো গল্পকার প্রেমেন্দ্র মিত্রের লেখা " তেলেনাপোতা আবিষ্কার " গল্পের কেন্দ্রীয় নারী চরিত্র হল যামিনী । তার চরিত্রের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল -

সংকোচ হীনতা : যামিনীর ব্যাবহার ও কর্থা বার্তায় কোনো জড়তা ছিল না । আড়ষ্টতাহিন স্পষ্টবাদী যামিনী তাই প্রথম দর্শনেই গল্প কথক কে মন দিয়ে মাছ শিকার ও তার মায়ের কথা মনির কাছে অসংকোচে ব্যক্ত করেছে ।


জীবনমুখী : বাস্তবের রুক্ষ মাটিতে দাঁড়িয়ে আবেগের স্রোতে সে গা ভাসিয়ে দেয়নি । সে জানতো তার স্বপ্ন ভঙ্গকারী নিরঞ্জন কখনোই ফিরবে না তবুও সে জীবন বিমুখ হয়নি ।


সেবাব্রতী : যামিনী সংসারের সমস্ত দায়িত্ত্ব বহন করেও অসুস্থ মাকে সেবাযত্ন কোনো খামতি বুঝতে দেয়নি । তাই যামিনীর মায়ের মুখে মেয়ের গুণের কথা শোনা যায় ।

বুদ্ধিমত্তা : যামিনী বাস্তবের সঙ্গে লড়াই করা এক নারী চরিত্র । সে বুদ্ধিমতী , বিচক্ষণ । সে জানতো তার মা নির্থক নিরঞ্জনের খোঁজ করছে । পুকুর ঘাটের ও লেখকদের প্রত্যাবর্তনের কথা বার্তা তেও তার বিচক্ষণতা ধরা পড়েছে ।


শান্ত করুন প্রতিচ্ছবি : যামিনী চরিত্রের মধ্যে লেখক চিরন্তর এক পল্লী ললনার শন্ত্র - করুন , বিষাদ - গম্ভীর প্রতিচ্ছবি দেখিয়েছেন । তার অপুষ্ট শরীর হাজার চিন্তায় যেন ধসে পড়েছে । যৌবনে উত্তিন হওয়া তার যেন স্থগিত হয়ে আছে ।


এভাবেই প্রেমেন্দ্র মিত্রের শান্ত , ধীর স্থির , নিঃসঙ্গ যামিনী নামক এক বঙ্গ ললনার গ্রাম্য বিষাদ করুন মূর্তি বাংলা সাহিত্যে অন্যান্য ও বাত্তিক্রম কালজয়ী সৃষ্টি ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন