বুধবার, ২০ এপ্রিল, ২০২২

দূরবীনের সাহায্যে পর্যবেক্ষণের মধ্য দিয়ে গালিলও কোন্ মতবাদের প্রচার করতে লাগলেন ? ‘সনাতনীরা’ তাঁর বিরােধিতা করলেন কেন ?

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 eleventh bengali questions answers দূরবীনের সাহায্যে পর্যবেক্ষণের মধ্য দিয়ে গালিলও কোন্ মতবাদের প্রচার করতে লাগলেন সনাতনীরা তাঁর বিরােধিতা করলেন কেন durbiner sahajjo porjobekhoner modhye diye gelileo kon motobader prochar korte laglen sonatonira tar birodhita korlen keno

উত্তর :  উন্নতমানের শক্তিশালী দূরবিন হাতে এসে যাওয়ায় গালিলিও বিশ্বসমীক্ষার নির্ভরশীল যন্ত্রের সাহায্য পান । দূরবিন আকাশের দিকে ফিরিয়ে গালিলিও অনেক নতুন দৃশ্য দেখেন । এসব দৃশ্য তখনকার দিনে মানুষের কল্পনাতীত ছিল । চাঁদের পাহাড়, ছায়াপথের মধ্যে লক্ষ লক্ষ তারার অবস্থান , নতুন নতুন উপগ্রহের খবর । চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করে , বৃহস্পতির চারটি উপগ্রহ আছে । সূর্যজগতের কেন্দ্রস্বরূপ । পৃথিবীর আছে আহ্নিক ও বার্ষিক গতি । এইসব মতবাদের সঙ্গে গালিলিও প্রচার করেন কোপারনিকাসের বিশ্ববিন্যাসের স্বপক্ষে যুক্তি ।

 সনাতনীরা গালিলিওর প্রচারিত মতবাদের বিরােধিতা করেন । কারণ তাঁদের কাছে গালিলিওর প্রচারিত মতবাদ ছিল অযৌক্তিক এবং যথার্থ ধর্মমতের পরিপন্থী । বাইবেলের অনেক লেখার সঙ্গে গালিলিওর মতবাদের মিল ছিল না । ধার্মিক যাজক ও পণ্ডিতেরা এতকাল যা শিখিয়ে এসেছেন তাঁর বিরুদ্ধ মতবাদ । তা ছাড়া গালিলিওর মতবাদ মেনে নিলে , তাদের ভয় ছিল তাদের এত দিনের বিশ্বাস টলে যাবে । দূরবিন যন্ত্রের জাদুতে গালিলিও গ্রহের দৃশ্য দেখছে বলে তাদের ধারণা , তারা আরও মনে করছিল ওটা যন্ত্রের কারসাজি ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন