শুক্রবার, ৮ জুলাই, ২০২২

সংক্ষেপে লেখাে নতুন রাজতন্ত্র ও টমাস ক্রমওয়েলের অবদান ।

একাদশ শ্রেণী ইতিহাস প্রশ্নোত্তর xi class 11 history Question answer সংক্ষেপে লেখাে নতুন রাজতন্ত্র ও টমাস ক্রমওয়েলের অবদান songkhepe lekho notun rajtontro o tomas chromoyeler abodan


উত্তর :  ইংল্যান্ড রাজ সপ্তম হেনরি প্রতিষ্ঠিত টিউডর রাজতন্ত্রকে ঐতিহাসিক জন রিচার্ড গ্রিন সর্বপ্রথম ‘নব্য রাজতন্ত্র’ আখ্যা দেন । ঐতিহাসিক ডি . এল . কেয়ার লিখেছেন যে , “সপ্তম হেনরির রাজত্বকালে রাজতন্ত্রের নিরঙ্কুশ ক্ষমতা প্রতিষ্ঠিত হয় ।” এই রাজতান্ত্রিক ধারা পরবর্তী রাজা অষ্টম হেনরির সময়কাল পর্যন্ত বজায় থাকে । অষ্টম হেনরির শাসনকালে রাজার প্রধান উপদেষ্টা এবং সচিব টমাস ক্রমওয়েলের নেতৃত্বে ইংল্যান্ড এক আধুনিক রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে । 

জাতীয় সার্বভৌমত্ব ধারণার প্রতিষ্ঠা : রিফরমেশন পার্লামেন্টে টমাস ক্রমওয়েল দুটি আইন পাস করিয়ে ইংল্যান্ডের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করেন । অ্যাক্ট অব অ্যাপিলস নামে প্রথম আইনটি পাসের ( ১৫৩৩ খ্রি.) মাধ্যমে ইংল্যান্ডের রাজাকে সার্বভৌম বলে ঘােষণা করা হয় । বলা হয় ,রাজা হলেন সমস্ত ধর্মীয় ও ধর্মনিরপেক্ষ সামাজিক গােষ্ঠীর রাজনৈতিক প্রভু । ‘অ্যাক্ট অব সুপ্রিমেসি’ নামে দ্বিতীয় আইনটি পাস (১৫৩৪ খ্রি.) করিয়ে রাজার প্রতি আনুগত্য প্রদান বাধ্যতামূলক করা হয় । 


চার্চের ওপর রাজার অধিকার তত্ত্ব : টমাস ক্রমওয়েল বলেন রাজা হলেন চার্চের (ইতিহাস ও বাইবেল অনুসারে ) প্রশাসনিক প্রধান । এই ঘােষণার পর চার্চের প্রধান হিসেবে অষ্টম হেনরি চার্চের ওপর যাবতীয় প্রশাসনিক কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন । চার্চের ওপর কর স্থাপন , যাজকদের নিয়ােগ , বিচার ব্যবস্থা প্রভৃতি তিনি নিজের হাতে তুলে নেন । 


 সংসদীয় আইনের প্রাধান্য : টমাস ক্রমওয়েল সর্বপ্রথম সংসদীয় আইনের গুরুত্ব অনুভব করেন । সংসদ অনুমােদিত আইনগুলিকে তিনি জাতীয় জীবনের সর্বক্ষেত্রে প্রয়ােগ করতে শুরু করেন । ফলে সংসদীয় আইনের প্রাধান্যপ্রতিষ্ঠিত হয় । 
 
জাতীয় রাষ্ট্রগঠন : ক্রমওয়েল জাতীয় প্রশাসন গঠনের মাধ্যমে জাতীয় রাষ্ট্রের প্রেক্ষাপট রচনা করেন । জাতীয় সার্বভৌমত্বের ধারণা , চার্চের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠা, সংসদীয় আইনের প্রবর্তন, আর্থিক ও প্রশাসনিক বিভাগের পুনর্গঠন — এই সমস্ত কিছুর সম্মিলিত প্রভাবে ইংল্যান্ড অচিরেই এক জাতীয় রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে । 



সরকারি প্রশাসনের পুনর্গঠন : রিফরমেশনের আগে পর্যন্ত রাজা এবং তার প্রাসাদের কর্মচারীরা ছিলেন প্রশাসনিক প্রধান । কিন্তু ক্রমওয়েল এই ব্যবস্থা বদলে দিয়ে প্রশাসনিক কেন্দ্রে মন্ত্রীসভাকে স্থান দেন । উনিশজন মন্ত্রী নিয়ে তিনি গঠন করেন প্রিভি কাউন্সিল । ক্রমওয়েল রাজার একটি সচিবালয় গড়ে তােলেন এবং একটি প্রিন্সিপাল সেক্রেটারি পদ সৃষ্টি করে নিজে সেই পদে বসেন । 

স্থানীয় শাসনের পুনর্গঠন : জনগণের আন্দোলন মােকাবিলার জন্য ক্রমওয়েলের উদ্যোগে উত্তর ইংল্যান্ডের কাউন্সিলকে নতুনভাবে গঠন করা হয় । এই নবগঠিত কাউন্সিলকে প্রশাসনিক ও বিচারক্ষমতা দান করা হয় । এই কাউন্সিলের সক্রিয় ভূমিকায় উত্তর ইংল্যান্ডে শান্তিশৃঙ্খলা ফিরে আসে । একইভাবে স্কটল্যান্ডের ওয়েলস প্রদেশে এবং পশ্চিম ইংল্যান্ডে ক্রমওয়েল আর একটি কাউন্সিল গঠন করেন । 

আর্থিক বিভাগের পুনর্গঠন : টমাস ক্রমওয়েল আর্থিক ব্যবস্থাকে পুনর্গঠিত করেন । তিনি অর্থবিভাগের নতুন পদ সৃষ্টিকরেন ( ১৫৩৪ খ্রি.)। পাশাপাশি চার্চের কর নির্ধারণ ও কর আদায়ের জন্য নতুন কোষাধ্যক্ষ পদ সৃষ্টি করেন । রাজস্ব বিষয়ক বিভিন্ন মামলার নিম্পত্তির জন্য গঠিত হয় রাজস্ব আদালত । 


উপসংহার : গােলাপের যুদ্ধের মধ্য দিয়ে সপ্তম হেনরি যে নব্য রাজতন্ত্রের সূচনা করেন তার ধারাকে এগিয়ে নিয়ে যান অষ্টম হেনরির প্রধান উপদেষ্টা ও সচিব টমাস ফ্রমওয়েল । রাজার ক্ষমতা বজায় রেখেও সংসদীয় শাসনক্ষমতাকে গুরুত্ব দিয়ে নতুন ধরনের শাসনব্যবস্থা প্রণয়ন, বিভিন্ন বিভাগের পুনর্গঠন এবং চার্চের ওপর রাজার কর্তৃত্ব প্রতিষ্ঠার মধ্য দিয়ে তিনি ইংল্যান্ডকে আধুনিক রাষ্ট্রে পরিণত করেন ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন