বুধবার, ২৭ জুলাই, ২০২২

সন্নিকর্ষ কাকে বলে ? ন্যায়দর্শন স্বীকৃত লৌকিক সন্নিকর্ষগুলি দৃষ্টান্ত-সহ ব্যাখ্যা করাে ।

একাদশ শ্রেণী দর্শন প্রশ্নোত্তর xi class 11 philosophy Question answer সন্নিকর্ষ কাকে বলে ন্যায়দর্শন স্বীকৃত লৌকিক সন্নিকর্ষগুলি দৃষ্টান্তসহ ব্যাখ্যা করাে sonnikorsho kake bole sonnikorshoguli drishtantosoho bakkha koro


উত্তর : ন্যায়দর্শনে সন্নিকর্ষ শব্দটির অর্থ হল সংযােগ । সংযােগ হল ইন্দ্রিয়ের সঙ্গে বিষয় বা অর্থের সংযােগ । যখন আমরা কোনাে ঘট প্রত্যক্ষ করি , তখন সেই ঘট নামক বিষয়ের সঙ্গে চক্ষু নামক ইন্দ্রিয়ের সংযােগ হয় । এর ফলেই আমাদের ঘট - প্রত্যক্ষ সম্ভব হয় । 
সন্নিকর্ষের প্রকারভেদ : ন্যায়দর্শনে সন্নিকর্ষ হল দুপ্রকার [ 1 ]লৌকিক এবং [2] অলৌকিক । ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের যদি সরাসরিভাবে সংযােগ হয় , তবে তাকেই বলা হয় লৌকিক সন্নিকর্ষ । যেমন — ঘট এবং চক্ষুর সংযােগ বা সন্নিকর্ষ । অপরদিকে , ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের যদি পরােক্ষ সংযােগ হয় , তবে তাকেই বলা হয় অলৌকিক সন্নিকর্ষ । যেমন —মানুষ প্রত্যক্ষ করে , মনুষ্যত্বের সঙ্গে সংযােগ বা সন্নিকর্ষ পরােক্ষভাবে সম্পন্ন করা যায় । 


 ন্যায়মতে , লৌকিক সন্নিকর্ষহল ছয় প্রকার । এগুলি হল— 
 
[ 1 ] সংযােগ সন্নিকর্ষ : একটি দ্রব্যের সঙ্গে আর একটি দ্রব্যের সংযােগকেই বলা হয় সংযােগ সন্নিকর্ষ । চক্ষুর দ্বারা ঘট দ্রব্যের প্রত্যক্ষের ক্ষেত্রে সংযােগ সন্নিকর্ষ হয় । কারণ , ঘটও একটি দ্রব্য, আর চক্ষুও একটি দ্রব্যরূপে গণ্য । সুতরাং , চক্ষু দ্রব্য + ঘট দ্রব্য = সংযােগ সন্নিকর্ষ । 

[ 2 ] সংযুক্ত সমবায় সন্নিকর্ষ : ইন্দ্রিয়ের সঙ্গে দ্রব্যের গুণের যে সংযােগ , তাকেই বলা হয় সংযুক্ত -সমবায় সন্নিকর্ষ । চক্ষুর সঙ্গে ঘটের সম্বন্ধ হল সংযােগ সম্বন্ধ। আবার ঘটের সঙ্গে ঘটরূপের সম্বন্ধ হল সমবায় সম্বন্ধ । সুতরাং যৌথভাবে চক্ষুর সঙ্গে ঘটরূপের সম্বন্ধ হল সংযুক্ত সমবায় সম্বন্ধ ।

[ 3 ] সংযুক্ত সমবেত সমবায় সন্নিকর্ষ : ইন্দ্রিয়ের দ্বারা কোনাে দ্রব্যের গুণ প্রত্যক্ষকালে সেই গুণে গুণত্বজাতি থাকে । সেই গুণত্বজাতির প্রত্যক্ষে যে সন্নিকর্ষ হয় , তাকেই বলা হয় সংযুক্ত সমবেত  সমবায় সন্নিকর্ষ । ঘট প্রত্যক্ষের ক্ষেত্রে ঘটের সঙ্গে চক্ষুর সংযােগ সন্নিকর্ষ হয় । আবার ঘটের সঙ্গে ঘটরূপের সমবায় সন্নিকর্ষ হয় । ঘটরূপের সঙ্গে রূপত্বজাতিরও সমবায় সন্নিকর্ষ হয় ৷ ফলত , এক্ষেত্রে সংযুক্ত সমবেত সমবায় সন্নিকর্ষ সম্পন্ন হয় । 
[ 4 ] সমবায় সন্নিকর্ষ : কর্ণেন্দ্রিয়ের দ্বারা শব্দ প্রত্যক্ষের ক্ষেত্রে সমবায় সন্নিকর্ষ সম্পন্ন হয় । কারণ , শব্দ হল ব্যোম বা আকাশের গুণ এবং কর্ণেন্দ্রিয় নিজেই আকাশরূপে গণ্য । গুণ ও গুণীর সম্বন্ধই হল সমবায় সন্নিকর্ষ । 


[ 5 ] সমবেত সমবায় সন্নিকর্ষ : শব্দের প্রত্যক্ষকালে ওই শব্দে আশ্রিত শব্দত্ব জাতিরও প্রত্যক্ষ হয় । কর্ণেন্দ্রিয়ের দ্বারা শব্দে শব্দত্ব জাতির প্রত্যক্ষে যে সন্নিকর্ষ হয়, তাকেই বলা হয় সমবেত সমবায় সন্নিকর্ষ । 


[ 6 ] বিশেষণ -বিশেষ্যভাব সন্নিকর্ষ : অভাব প্রত্যক্ষের ক্ষেত্রে যে সন্নিকর্ষ হয় , তাকে বলা হয় বিশেষণ -বিশেষ্যভাব সন্নিকর্ষ । ভূতলে ঘটাভাবের ক্ষেত্রে ভূতল হল বিশেষ্য , আর ঘটের অভাব হল বিশেষণ । বিশেষ্য তথা ভূতলে , বিশেষণ তথা ঘটাভাবের প্রত্যক্ষই হল বিশেষণ বিশেষ্যভাব সন্নিকর্ষ । 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন