শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২

‘ শিক্ষার সার্কাস ’ কবিতার উল্লেখযােগ্য বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer শিক্ষার সার্কাস কবিতার উল্লেখযােগ্য বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে sikkhar sarkas kobitar ullekhjoggo boishistoguli alochona koro


উত্তর : মালয়ালম কবি আইয়াপ্পা পানিকরের লেখা ‘ শিক্ষার সার্কাস ’ কবিতাটি নানা বৈশিষ্ট্যে সমৃদ্ধ ।

এক - ‘তুমি’ ও ‘আমি ’ দুই ব্যক্তিবাচক সর্বনামের প্রত্যক্ষ ও পরােক্ষ বাচনে শিক্ষা বিষয়ক আলােচনাটি অনেকাংশে যেন সংলাপধর্মী ।

দুই - তাদের পাস করার ব্যাপারটা যেন শর্তসাপেক্ষ । ‘তুমি যদি প্রথম শ্রেণিতে পাস করাে ?/ আমি দ্বিতীয় শ্রেণিতে যেতে পারি ।’ ছ -টি পঙক্তিতে ছ -বার ‘যদি ’- র ব্যবহার শর্তসাপেক্ষ অর্থকে স্পষ্টতর করেছে ।


তিন - একটা অপ্রত্যক্ষ প্রতিযােগিতার চোরা স্রোত আছে শিক্ষার্থীদের পাস করাকে ঘিরে , এক ক্লাস থেকে আর -এক ক্লাসে ওঠার ব্যাপারে । 


চার - কবিতার প্রথমার্ধে এই শিক্ষা ব্যাপারকে ঘিরে কেমন যেন হেঁয়ালির রহস্য আলাে -আঁধারির মতাে ব্যাপ্ত , যা পাঠককে কবিতার বক্তব্য আত্মস্থ করতে কৌতূহলী ও সচেতন করে তােলে । 

পাঁচ - কবিতার ভাষায় কঠিন শব্দের ব্যবহার নেই , সাদামাঠা ,অথচ অর্থবহ । বক্তব্য ঋজু , বর্ণনা সম্পূর্ণ মেদহীন । একটি অনাবশ্যক শব্দের ব্যবহার নেই ।


ছয় - শিক্ষার চলমানতা ও অগ্রগতি কবি মাত্র দুটি পঙক্তিতে চমৎকার স্পষ্ট করে দিয়েছেন- ‘যদি সব শ্রেণি শেষ হয়ে যায়,/ আমি তবু পরের শ্রেণিতে যাব ।’

সাত - এদেশীয় শিক্ষা সম্পর্কে কবির তীক্ষ শ্লেষ ও ব্যঙ্গের পরিচয়  ‘ সব শিক্ষা একটি সার্কাস ’। তা ছাড়া জ্ঞানহীন , চেতনাহীন শিক্ষার স্বরূপ ফুটে উঠেছে শেষ দুই পঙক্তিতে ‘ জ্ঞান কোথায় গেল ?/ সে যেখানে গেছে , সেটা ধোকা !






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন