বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

‘বাড়ির মালিকদের অবশ্য বিলাপ কোনােই কারণ ছিল না ।’ - বাড়ির মালিকদের নাম কী ? তাদের বিলাপ করার কারণ ছিল না কেন ?

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer বাড়ির মালিকদের অবশ্য বিলাপ কোনােই কারণ ছিল না বাড়ির মালিকদের নাম কী তাদের বিলাপ করার কারণ ছিল না কেন barir malikder aboshyo bilap konoi karon chilo na barir malikder nam ki tader bilap korar karon chilo na keno


উত্তর : গাবরিয়েল গার্সিয়া মার্কেজের লেখা ‘বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়াে’ গল্পের বিশিষ্ট চরিত্র  পেলাইও ও তার স্ত্রী এলিসেন্দা । তাদের বাড়িতে এক বিশাল ডানাওয়ালা থুরথুরে বুড়াের অবস্থিতিকে ঘিরে গল্পের যা কিছু ঘটনা ঘটেছিল । কাজেই ‘ বাড়ির মালিক ’ বলতে ওই বাড়ির কর্তা ও গিন্নি পেলাইও ও এলিসেন্দা । 

[         ] সেবার শহরে আসে এক মেয়ের ভ্রাম্যমাণ প্রদর্শনী । তার টিকিটের দাম ছিল দেবদূত দেখার দর্শনীর চেয়ে কম । তা ছাড়া মাকড়সায় পরিণত হওয়া মেয়েটির সম্পর্কে যা কিছু প্রশ্নের উত্তর পাওয়া যেত , তাকে খুঁটিয়ে দেখা যেত, তার মেয়ে থেকে মাকড়সা বনে যাওয়া করুণ কাহিনি তার গলায় শােনা যেত । এসব কারণে পেলাইও ও এলিসেন্দার বাড়িতে দেবদূত দেখার আকর্ষণ পুরােপুরি টেনে নেয় মাকড়সা -মেয়েটি । ফলে তাদের আয়ও একেবারে শূন্যতে এসে ঠেকে । কাজেই এ নিয়ে তাদের মনস্তাপ ও বিলাপ করা স্বাভাবিক । 

[      ] কিন্তু পেলাইও ও এলিসেন্দার বিলাপের কোনাে কারণই ছিল না । দেবদূতকে দেখার দর্শনীবাবদ তারা প্রচুর টাকা কামিয়েছিল । তা দিয়ে তারা এক চকমেলানাে দোতলা বাড়ি বানিয়েছিল । বাড়ির ছিল অলিন্দ । সামনে বাগান । উচু তারের জাল দিয়ে প্রাচীরের মতাে চারদিক ঘেরা । শীতকালে সমুদ্রের কাঁকড়া ভিতরে ঢুকতে পারবে না তারই ব্যবস্থা । জানালায় লােহার গরাদ । দেবদূত আচমকা ঢুকে পড়তে না পারে তার ব্যবস্থা । পেলাইও সাধ্যপালের কাজে চিরদিনের জন্য ইস্তফা দিয়েছে । কেন - না শহরের কাছে খরগােশ পালনের জন্য ঘিঞ্জি গােলকধাধার মতাে একটা কেন্দ্র বানিয়েছে । এলিসেন্দা আর গরিবিভাবে থাকে না । কতকগুলি উচু ক্ষুরওয়ালা জুতাে কিনেছে । কয়েক প্রস্থ পােশাকও কিনেছে রামধনু রং - এর রেশমি কাপড়ে তৈরি । সবই অভিজাত বিলাসিতার নিদর্শন । 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন