বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

আমাদের দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থা সম্পর্কে ‘শিক্ষার সার্কাস’ কবিতায় কবির অনাস্থার কারণ কি ?

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer আমাদের দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থা সম্পর্কে শিক্ষার সার্কাস কবিতায় কবির অনাস্থার কারণ কি sikhar sikkhas kobitai kobir anasthar karon ki


উত্তর : কবি আইয়াপ্পা পানিকর ছিলেন খ্যাতনামা শিক্ষাবিদ । সারাজীবন অধ্যাপনা করেছেন । কাজেই এদেশীয় বর্তমান শিক্ষাব্যবস্থার প্রকৃত পরিচয় তিনি জানতেন । তার বাইরের ও ভিতরের রূপ ও চেহারা তাঁর অজানা ছিল না । তিনি ‘শিক্ষার সার্কাস’ কবিতায় এদেশীয় বর্তমান শিক্ষার বাইরের ও ভিতরের রূপটিকে শ্লেষাত্মক ভঙ্গিতে চমৎকার ফুটিয়ে তুলেছেন । 

[          ] শিক্ষার্থী ক্লাসের পর ক্লাস উত্তীর্ণ হয়ে তার শিক্ষার ধারাটিকে এগিয়ে নিয়ে চলে প্রাথমিক থেকে মাধ্যমিকের দিকে । পরে উচ্চমাধ্যমিকের বৃত্ত টপকে কলেজীয় শিক্ষাস্তরে । এভাবে স্তরের পর স্তর ডিঙিয়ে এগিয়ে চলে শিক্ষার্থীর শিক্ষাধারা । শিক্ষাধারা অনুসরণে শিক্ষার্থীর এগিয়ে যাওয়ার মধ্যে আছে একে অপরকে টপকে যাওয়ার প্রতিযােগিতা ও প্রতিদ্বন্দ্বিতা । সেজন্য কবি পানিকর শিক্ষাকে বলেছেন সার্কাস , শিক্ষার ক্রীড়াচক্র । চক্রাকারে আবর্তমান শিক্ষার্থী শিক্ষার স্তরের পর স্তর অতিক্রম করে চলমান । কিন্তু শিক্ষা যেহেতু পুথিসর্বস্ব, পরীক্ষার মাধ্যমে ক্লাস টপকানাের  ডিগ্রি ডিপ্লোমা পাওয়ার মরিয়াপনা চেষ্টা তাই শিক্ষা জ্ঞানহীন ,প্রাণহীন , নিরানন্দ ও নীরস । নীরস ও জ্ঞান অজ্ঞানতার অন্ধকার দূর করে , অন্তরকে আলােকিত করে, মানবিক গুণে সমৃদ্ধ করে ,তার চর্চা হয় না এদেশীয় শিক্ষায় । কাজেই জ্ঞানচর্চার নামে এক মস্ত ধোঁকাবাজি চলে । ধোকা মানেই ধাপ্পা বা ফাঁকি । তাই উচ্চশিক্ষিত হয়েও কত মানুষ অমানুষ থেকে যায় ।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন