বুধবার, ১০ আগস্ট, ২০২২

‘মাঝে মাঝে চলেও না দিন দুপুররাতে ’ - কাদের দিন চলে না ? মাঝে মাঝে দিন না চলার কী কারণ হতে পারে বলে তােমার মনে হয় ? ‘দুপুররাতের’ অর্থ কী ? দুপুররাতে বাড়ি ফেরে কেন ?

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer মাঝে মাঝে চলেও না দিন দুপুররাতে কাদের দিন চলে না মাঝে মাঝে দিন না চলার কী কারণ হতে পারে বলে তােমার মনে হয় দুপুররাতের অর্থ কী দুপুররাতে বাড়ি ফেরে কেন majhe majhe choleo na din dupurrate kader din chole na majhe majhe din na cholar ki karon hote pare bole tomar mone hoi dupurrater artho


উত্তর :  উদ্ধৃতাংশটি কবি জয় গােস্বামীর লেখা ‘ নুন কবিতার ষষ্ঠ স্তবকের প্রথম চরণ । এতে কথিত মাঝে মাঝে যাদের দিন চলে না, তারা হল নিম্নবিত্ত শ্রমজীবী মানুষ ।
[        ]  এরা ভূমিহীন সম্পদহীন দিনমজুর । শরীর খাটালে তবে রােজগার । দিনের রােজগারের ওপর দিনের খাওয়া -পরার সংস্থান । শরীর আর শ্রমই হল এদের দিন চলার মূলধন । শরীর শ্রম করার উপযােগী না থাকলে রােজগারের ঘরে শূন্য । তার অর্থ সংসারে অরন্ধন , অনাহার । সেদিন অচল । এ তাে গেল শরীরের ভালাে - মন্দের দিক । শরীর শ্রমের উপযােগী থাকলেই হল না, শ্রমেরও ব্যবস্থা থাকা চাই । অর্থাৎ শ্রম করার উপযােগী কাজ । দিনমজুরের অনেক সময়ই কাজ থাকে না । বেকার দিন কাটাতে হয় । সেরকম অভিশপ্ত দিনগুলিতে সংসার অচল হয়ে পড়ে । সে -অর্থে বলা হয়েছে ‘মাঝে মাঝে চলেও না দিন ।’ সংসারের এমন অভাব - অনটন ও দারিদ্র্যের ভয়াবহতা দিনমজুর শ্রেণির মানুষের সংসারে অতি পরিচিত ঘটনা । অনাহারে অর্ধাহারে দিনযাপনের চিত্রএ ধরনের সংসারে প্রায়শ দেখা যায় । ‘ দুপুররাত ’ হল দ্বিপ্রহর রাত বা মাঝরাত । 


[        ] দিনমজুর বা শ্রমজীবী মানুষ রাত হলে হয় গাঁজায় দম দেয়, নয় তাে চোলাই মদ গলায় ঢালে । নেশাভাঙে আধখানা রাত কাটিয়ে বাড়ি ফেরে । অথবা এখানে ওখানে নানা ঠেকে তাসপাশায় আড্ডা জমিয়ে বাড়ি ফিরতে মাঝরাত কাবার । কিংবা কাজের হিল্লায় নানা জায়গায় ঢু দিয়ে বাড়িমুখাে হতে রাতদুপুর ।

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন