সোমবার, ৪ জুলাই, ২০২২

রােমান ও গুপ্ত সাম্রাজ্যের বিস্তারনীতির তুলনামূলক আলোচনা করো ।

একাদশ শ্রেণী ইতিহাস প্রশ্নোত্তর xi class 11 history Question answer রােমান ও গুপ্ত সাম্রাজ্যের বিস্তারনীতির তুলনামূলক আলোচনা করো roman o gupto samraajjer bistarnitir tulonamulok alochona koro


উত্তর : রােমান কিংবদন্তি অনুসারে রােমুলাস ও রেমাস নামে দুই ভাই আনুমানিক ৭৫৩ খ্রিস্টপূর্বাব্দে টাইবার নদীর বাম তীরে রােম নগরীর প্রতিষ্ঠা করেন । এখানকার প্রথম রাজা হন রােমুলাস । রােমান সম্রাট জুলিয়াস সিজারের আমলে রােমান সাম্রাজ্যবাদের সূচনা ঘটে এবং পরে অগাস্টাস সিজারের আমলে তার চূড়ান্ত প্রসার শুরু হয় । 

জুলিয়াস সিজারের আধিপত্য : রােমান সাম্রাজ্যের সম্প্রসারণে সর্বপ্রথম সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা নেন সম্রাট জুলিয়াস সিজার । 

i) প্রথম দিকের আধিপত্য : জুলিয়াস সিজার নিজেকে এম্পারের বা একচ্ছত্র অধিপতি ঘােষণা করার পর সাম্রাজ্য বিস্তারে মন দেন । তিনি ফ্রান্সের বিভিন্ন উপজাতি গুলিকে পরাজিত করে সেখানে রােমের আধিপত্য প্রতিষ্ঠা করেন । এর ফলে রােমান সাম্রাজ্যের উত্তর পশ্চিম সীমান্ত সুরক্ষিত হয় । 

ii) মিশর দখল : নীলনদের যুদ্ধে (৪৭ খ্রি.পূ.) মিশরের রাজা ত্রয়ােদশ টলেমিকে পরাজিত করে জুলিয়াস সিজার মিশর দখল করেন । 

iii) এশিয়া মাইনরে আধিপত্য : তিনি রাজা ফারনাকেসকে পরাজিত করে এশিয়া মাইনরে রােমের আধিপত্য প্রতিষ্ঠা করেন । এভাবে তার আমলে রােমান সাম্রাজ্যের যথেষ্ট প্রসার ঘটে । তার এই অনায়াস সাফল্য সম্পর্কে তিনি নিজেই বলেন— “ আমি এলাম, আমি দেখলাম , আমি জয় করলাম । ”
[       ] অগাস্টাস সিজারের আমল : পরবর্তী রােমান সম্রাট অগাস্টাল সিজারের আমলে রােমান সাম্রাজ্যের সীমানা ইউরােপের গণ্ডি অতিক্রম করে । 

i) পূর্ব পশ্চিমে সাম্রাজ্যের বিস্তৃতি : সাম্রাজ্যের নৈরাজ্য দূর করার পর অগাস্টাস সিজার সাম্রাজ্যবাদী নীতি গ্রহণ করেন । তার আমলে রােমান সাম্রাজ্যের সীমানা পশ্চিমে ফ্রান্স ও স্পেন থেকে পূর্বে ইউফ্রেটিস নদী পর্যন্ত বিস্তৃত হয় । 

ii) উত্তর দক্ষিণে সাম্রাজ্যের বিস্তৃতি : তার আমলে সাম্রাজ্যের সীমানা উত্তর দক্ষিণেও বিস্তার লাভ করে । এই সময় রােমান সাম্রাজ্যের সীমানা উত্তরে রাইন ও দানিয়ুব নদী থেকে দক্ষিণে সাহারা মরুভূমি পর্যন্ত বিস্তৃত হয় । 

[        ]  গুপ্ত সম্রাটগণ সক্রিয় সাম্রাজ্যবাদী নীতি গ্রহণ করে সাম্রাজ্যের যথেষ্ট বিস্তার ঘটান । এই সাম্রাজ্যের রাজনৈতিক অগ্রগতিতে সর্বাধিক কৃতিত্বের পরিচয় দিয়েছেন প্রথম চন্দ্রগুপ্ত, সমুদ্রগুপ্ত এবং দ্বিতীয় চন্দ্রগুপ্ত । 

১) প্রথম চন্দ্রগুপ্তের আমল : প্রথম চন্দ্রগুপ্ত লিচ্ছবি কন্যা কুমারদেবীকে বিবাহ করে গােটা লিচ্ছবি রাজ্যকে নিজ অধিকারে আনেন । ঐতিহাসিক ড . ভিনসেন্ট স্মিথ -এর মতে , এই বিবাহের ফলে চন্দ্রগুপ্ত মগধ ও তার পার্শ্ববর্তী এলাকায় নিজের আধিপত্য প্রতিষ্ঠা করেন । তাঁর আমলে উত্তরে বেনারস থেকে দক্ষিণে মধ্যপ্রদেশের কিছু অংশ এবং পশ্চিমে বকাটক রাজ্যের সীমানা থেকে পূর্বে সমতট বাদে বাংলার বাকি অংশ তার সাম্রাজ্যভুক্ত হয় ।


২) সমুদ্রগুপ্তের আমল : গুপ্তবংশের শ্রেষ্ঠ রাজা সমুদ্রগুপ্তের আমলে গুপ্ত সাম্রাজ্য ভারতের উত্তর ও দক্ষিণের বিস্তীর্ণ অঞ্চলে প্রসারিত হয় । 

i) উত্তর ও দক্ষিণ ভারত : সমুদ্রগুপ্ত উত্তর ভারতের ৯ জন রাজাকে পরাজিত করে তাদের রাজ্য দখল করেন । দক্ষিণ ভারতেও ১২ জন রাজাকে পরাস্ত করে তাদের রাজ্য দখল করেন । তবে এক্ষেত্রে তিনি ‘গ্রহণ পরিমােক্ষ’ নীতি গ্রহণ করে পরাজিত রাজাদের রাজ্যগুলি ফিরিয়ে দিয়ে সেখানে পরােক্ষ শাসন চালু করেন । 

ii) অন্যান্য রাজ্য : তিনি সীমান্তবর্তী পাঁচটি রাজ্য জয় করেন এবং আরও ৯ টি প্রজাতান্ত্রিক রাজ্যের বশ্যতা আদায় করেন । এইভাবে সমুদ্রগুপ্ত সর্বভারতীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন । তাঁর সাম্রাজ্য বিস্তারের কৃতিত্ব বর্ণনা করতে গিয়ে ড. স্মিথ তাঁকে ‘ভারতের নেপোলিয়ন’ বলে অভিহিত করেছেন ।



iii) দ্বিতীয় চন্দ্রগুপ্তের আমল : পরবর্তী গুপ্ত সম্রাট দ্বিতীয় চন্দ্রগুপ্ত মালব, গুজরাট ও সৌড়াস্ট্রে রাজত্বকারী বিদেশী শক রাজাদের পরাজিত ও বিতারিত করে শক রাজ্য নিজে সাম্রাজ্যভুক্ত করেন । পণ্ডিতদের মতে , তিনি বাহ্লিক দেশ জয় করেছিলেন । 


উপসংহার : রোমান ও গুপ্ত সাম্রাজ্যের বিস্তারনীতির তুলনামূলক আলোচনায় দেখা যায় যে , রোমান সাম্রাজ্যের বিস্তারের ব্যাপ্তি ছিল অনেক বেশি যা ইউরোপের ভূখণ্ডকেও ছাড়িয়ে গিয়েছিল । অন্যদিকে গুপ্ত সাম্রাজ্যের প্রসার ঘটেছিল তুলনায় কম এবং তা ভারতের মধ্যেই সীমাবদ্ধ ছিল ।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন