বুধবার, ১৩ জুলাই, ২০২২

মধ্যযুগে ইউরােপে সামন্তপ্রভুদের প্রধান ক্ষমতা ও কার্যাবলী উলেখ করাে ।

একাদশ শ্রেণী ইতিহাস প্রশ্নোত্তর xi class 11 history Question answer মধ্যযুগে ইউরােপে সামন্তপ্রভুদের প্রধান ক্ষমতা ও কার্যাবলী উলেখ করাে modheyjuge europe samontoprobhuder prodhan khomota o karjaboli ullekh koro


উত্তর : সামন্তপ্রভুদের ক্ষমতা ও কার্যাবলি ছিল নিম্নরূপ 

শাসনকার্য : বিভিন্ন স্তরের সামন্তপ্রভুরা ছিলেন তাদের নিজ নিজ অঞ্চলের প্রধান শাসক । তাঁরা দুর্গ নির্মাণ করে সেখান থেকে এলাকাটির শাসন পরিচালনা করতেন ও আইনশৃঙ্খলা রক্ষা করতেন । 
বিচারকার্য : সামন্তপ্রভুরা তাদের অধীনস্থ অঞ্চলের প্রজাদের যাবতীয় অন্যায়-অবিচার , বিবাদ -বিসংবাদের বিচার করতেন । প্রজাদের বিচার করার উদ্দেশ্যে নিজ এলাকায় তিনি একটি বিচারালয় প্রতিষ্ঠা করতেন । 

সংস্কারকার্য : সামন্তপ্রভু তার অধীনস্থ এলাকার রাস্তাঘাট , খাল সাঁকো প্রভৃতি নির্মাণ ও মেরামত করতেন । এ ছাড়া তিনি স্থানীয় এলাকায় বাজার বসাতেন , পশুচারণ ভূমি সৃষ্টিকরতেন । 

কর আদায় : সামন্তপ্রভু নিজ এলাকার কৃষকদের কাছ থেকে কর বা খাজনা আদায় করতেন । ভূমিকর ,উৎপাদন কর , সম্পত্তি কর ( টাইলে ) সহ বিভিন্ন প্রকার কর তিনি আদায় করতেন । প্রভু প্রতি সপ্তাহে নির্দিষ্ট কয়েকটি দিন তার খামার বাড়িতে বা খাস জমিতে তার অধীনস্থ কৃষককে কর্ভি বা বেগার শ্রমদানে বাধ্য করতেন । কৃষকদের চার্চকে ‘টাইদ’ নামে ধর্মর্কর দিতে হত । 

অধীনস্থ সামন্তের আশ্রয় : ঊধ্বর্তন সামন্তপ্রভু তার অধীনস্থ বা অধস্তন সামন্তদের আশ্রয়দাতা এবং রক্ষাকর্তা হিসেবে কাজ করতেন । অধীনস্থ সামন্তের অকালমৃত্যু হলে মৃতের নাবালক পুত্রের অভিভাবকত্বও ঊধ্বর্তন সামন্তপ্রভু গ্রহণ করতেন এবং তার জমিদারি দেখাশােনা করতেন । 

সেনা সরবরাহ : সামন্তপ্রভুরা বহিরাগত শত্রুর আক্রমণ থেকে নিজের এলাকাকে রক্ষার উদ্দেশ্যে তার ঊর্ধ্বতন সামন্তপ্রভু বা রাজাকে সৈন্য ও প্রয়ােজনীয় সামরিক সাহায্য দিতেন । 

জমিদারি বাজেয়াপ্ত : উত্তরাধিকারী না রেখে কোনাে সামন্তের মৃত্যু হলে ঊর্ধ্বতন সামন্তপ্রভু তার জমিদারি বাজেয়াপ্ত করে সেখানে নতুন জমিদার নিযুক্ত করতেন । তা ছাড়া কোনাে সামন্ত তাঁর জমিদারি চালাতে ব্যর্থ হলে বা প্রভুর বিরােধিতা করলে ঊর্ধ্বতন সামন্তপ্রভু সেই সামন্তের জমিদারি বাজেয়াপ্ত করতে পারতেন । 


উপসংহার : সামন্ততান্ত্রিক ব্যবস্থায় দেশের অগণিত কৃষক থেকে শুরু করে সম্রাট পর্যন্ত একটি ধারাবাহিক পিরামিডাকার ক্রমােচ্চ স্তর সৃষ্টি হয়েছিল । এই স্তরবিন্যাসে ঊর্ধ্বতন সামন্তপ্রভুর ক্ষমতা প্রয়ােগের ভিত্তি ছিল তার প্রতি তার অধস্তন সামন্তের আনুগত্য প্রদর্শন ।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন