সোমবার, ২২ আগস্ট, ২০২২

‘কিন্তু পুঁতবাে কোথায় ? ফুল কি হবেই তাতে ?’ —উদ্ধৃতির উৎস লেখাে । প্রসঙ্গ উল্লেখসহ উদ্ধৃতির তাৎপর্য বুঝিয়ে দাও ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer কিন্তু পুঁতবাে কোথায় ফুল কি হবেই তাতে উদ্ধৃতির উৎস লেখাে প্রসঙ্গ উল্লেখসহ উদ্ধৃতির তাৎপর্য বুঝিয়ে দাও kintu putbo kothay ful ki hobei tate udhritir utsho lekho proshongo udhritir tatporjo bujhiye dao


উত্তর : আলােচ্য উদ্ধৃতিটি কবি জয় গােস্বামীর লেখা ‘নুন’ কবিতা থেকে গৃহীত । উদ্ধৃত পঙক্তিটি কবিতার চতুর্থ স্তবকের প্রথম চরণ । 


[      ]  কবিতার কথক হল জনৈক শ্রমজীবী নিম্ন মধ্যবিত্ত মানুষ । এদেশীয় সমাজে সাধারণ শ্রমজীবী মানুষের অভাব - অনটন নিত্যসঙ্গী । তাদের নুন আনতে পান্তা ফুরায় । তাদের চাওয়াপাওয়া ও প্রত্যাশা অতি সামান্য । তারা অল্পতে খুশি । সাধারণ ভাতকাপড়ে দিন চালিয়ে নেয় । অসুখেবিসুখে ধারদেনা করে দিন চলে । দুঃখদারিদ্র্যের কষ্ট - যন্ত্রণা ভােলার জন্য রাত্রিতে দু-ভাই মিলে গাঁজার কলকেতে টান দেয় । সব দিন নির্দিষ্ট আয়ের নিশ্চয়তা নেই । সেজন্য যেদিন আয় হয় না সেদিন বাজার হয় না । আবার যেদিন হাতে বেশি কিছু টাকাপয়সা আসে , সেদিন বেহিসেবিপনা ঘাড়ে ভর করায় বাজার মাত্রা ছাড়িয়ে যায় । শখ বা শৌখিনতার বশে বাড়ি ফেরার পথে গােলাপচারা কিনে ফেলে । 



[        ] গােলাপের চারা পুঁতে বাগান বানানাের শখ বড়ােলােকের শৌখিন বিলাস । সেজন্য প্রশস্ত জায়গা চাই । চারা লাগিয়ে নিয়মিত পরিচর্যার জন্য লােক ও সময় চাই । সেজন্য অর্থব্যয়ের দিকও আছে । গরিবের কুঁড়েটুকুই হয়তাে সম্বল । গােলাপ লাগানাের জন্য প্রয়ােজনীয় জায়গা নেই । সেজন্য গােলাপচারা কিনেও তার সংশয় দেখা যায় । ‘কিন্তু পুঁতবাে কোথায় ?’ হয়তাে পোতার মতাে একটু জায়গার ব্যবস্থা হলেও তার পরিচর্যা করে বাঁচিয়ে তুলে তাতে ফুল ফোটানাে কি সম্ভব হবে ? তা নিয়েও তার মনে সংশয় । কিন্তু শখ , শৌখিনতা সৌন্দর্যপ্রিয় মানুষ মাত্রেরই থাকে । অর্থবানেরা তা সার্থক করে তােলে । তার শখ ও বাসনাকে চরিতার্থ করতে পারে না দারিদ্র্যের রূঢ় বাস্তবতার কারণে । 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন