মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

‘আমাদের দিন চলে যায় সাধারণ ভাত কাপড়ে ।’ – ‘সাধারণ ভাতকাপড়’ বলতে কী বােঝানাে হয়েছে ? এই দিন চলে যাওয়ার মধ্য দিয়ে বক্তা কী বােঝাতে চেয়েছেন ?

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer আমাদের দিন চলে যায় সাধারণ ভাত কাপড়ে সাধারণ ভাতকাপড় বলতে কী বােঝানাে হয়েছে এই দিন চলে যাওয়ার মধ্য দিয়ে বক্তা কী বােঝাতে চেয়েছেন amader din chole jai sadharon vat kapore sadharon vatkapor bolte ki bojhano hoyeche ai din chole jaoyar modhey diye bokta ki bojhate cheyechen

উত্তর : ‘সাধারণ ভাতকাপড় ’কথার তাৎপর্য :
‘সাধারণ ভাতকাপড় ’ - এর আক্ষরিক অর্থ মােটা চালের সাধারণ ভাতের সঙ্গে মাঠ -ঘাট থেকে কুড়িয়ে আনা শাক - পাতার একটু তরকারি । গরিবের আর্থিক সামর্থ্যে কেনার উপযােগী মােটা সুতাের সস্তা কাপড় । তা ছাড়া, ‘সাধারণ ভাতকাপড়’ কথার দ্বারা কবি বােঝাতে চেয়েছেন নিম্ন আয়ের হতদরিদ্র মানুষের সাধারণ জীবনধারণ— নিতান্ত খেয়ে -পরে বেঁচে থাকা । 

‘ দিন চলে যায় ’ কথাৱ অর্থ : এই দিন চলে যাওয়ার মধ্য দিয়ে বক্তা বােঝাতে চেয়েছেন তাদের সামান্য আয়ে ভালাে খাওয়া - পরার স্বপ্ন দেখা দিবাস্বপ্নতুল্য অবাস্তব । কাজেই সাধারণ ভাতকাপড়েই দিন চালাতে হয় তাদের । দৈনন্দিন জীবনযাপন ব্যাপারে তাদের এরকম বােধ ও ভাবনাচিন্তা । সম্পদে বৈভবে অভিজাত জীবনযাপনের স্বপ্নতারা দেখে না। বিলাসিতা তাদের কাছে দুঃস্বপ্ন । সাধারণ বাঙালি জীবনের ভাবনাচিন্তা হল খেয়ে পরে জীবনটা চলে গেলেই হল । যেজন্য ঈশ্বরী পাটনীর কামনা ছিল , ‘আমার সন্তান যেন থাকে দুধে -ভাতে ।’ এ প্রত্যাশ্যা সাধারণ বাঙালির । তাদের আবহমানকালের মনস্কামনা । তাদের সংসারে দুঃখদারিদ্র্য থাকলেও তারা অকপটে ও অক্লেশে বলতে পারে আমাদের দিন চলে যায় সাধারণ ভাতকাপড়ে ।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন