বুধবার, ২৪ আগস্ট, ২০২২

‘রাগ চড়ে মাথায় আমার , আমি তার মাথায় চড়ি’ - ‘আমার’ বলতে কার ? তার মাথায় রাগ চড়ে কেন ? ‘ আমি তার মাথায় চড়ি ’ - এর তাৎপর্য বিশ্লেষণ করাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer রাগ চড়ে মাথায় আমার আমি তার মাথায় চড়ি আমার বলতে কার তার মাথায় রাগ চড়ে কেন আমি তার মাথায় চড়ি এর তাৎপর্য বিশ্লেষণ করাে rag chore mathay amar ami tar chori amar bolte kar tar mathay chori amar bolte kar tar mathay rag chore keno ami tar mathay chori ar tatporjo bishleshon koro


উত্তর : আলােচ্য উদ্ধৃতিটি কবি জয় গােস্বামীর লেখা ‘নুন’ কবিতার অংশবিশেষ । এখানে ‘আমার’ বলতে  ‘নুন’ কবিতার কথক । যার জবানিতে বিষয় কথিত । 

[        ] ‘আমার’ মানুষটি একটি হতদরিদ্র শ্রমজীবী লােক । ‘দিন খাটে দিন খায়’ এমনি আর্থিক অবস্থা সংসারের । সংসারের এই দুঃখকষ্ট , অভাব -অনটন মুখ বুজে সয়ে নেয় । ফলাও করে বলে না । প্রতিবাদে সােচ্চার হয় না । কারণ বাস্তব অভিজ্ঞতা থেকে তার ধারণা এভাবে দুঃখকষ্টের কথা বলে দুঃখের প্রতিকার হয় না । তার বক্তব্য ‘কী হবে দুঃখ করে ?’ আর সেজন্য যেটুকু উপায় করে তাতেই খুশি থাকে । সাধারণ ভাতকাপড়ে দিন চললে তাতেই সন্তুষ্ট । ধারদেনা করে অসুখ - বিসুখ সামাল দেয় । অবশ্য গঞ্জিকার কলকেতে টান দেয় রাত্রিতে । কখনাে -সখনাে বাড়ি ফেরে মাঝরাতে । তখন ব্যঞ্জনহীন ঠান্ডা ভাতে নুনের সংস্থান না থাকায় ভাত বিস্বাদ হয় । একদিকে ভয়াবহ দারিদ্র্যের কশাঘাত । তার ওপর ক্ষুধার্ত পেটে বিস্বাদ ভাত গলা দিয়ে না নামায় রাগ মাথায় চড়ে । রাগ চড়ার কারণ হল এই ।


[          ]  রাগ যখন সংযমের সীমা টপকে যায় , তখন দিকবিদিক জ্ঞান থাকে না । তখন মানুষের জ্ঞান, বােধবুদ্ধি , ন্যায়-অন্যায়ের বিচারবিবেচনা সব লােপ পায় । মনুষ্যত্ব লােপ পেয়ে পশুত্ব প্রাধান্য পায় । হিতাহিত বােধের অস্তিত্বটুকুও থাকে না । রাগের থেকে বড়াে হয়ে দাঁড়ায় ক্রোধােন্মত্ত মানুষটির মনুষ্যত্বহীন পশুত্ব । হিতাহিত জ্ঞানহীন অন্ধ ক্রোধােন্মত্ততা । তা যেন রাগের মাথার ওপর ক্রোধােন্মত্ত মানুষটির চড়ে বসা । তার ফলও হাতেহাতে মেলে । বাপব্যাটায় বচসা হয় , ভাইয়ে ভাইয়ে কলহ বাধে । তাতে পাড়ার লােকের ঘুম ছুটিয়ে সারা পাড়া যেন মাথায় করে ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন