বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

দর্শক টানার দিক থেকে পল্লাইওদের মুরগির খাঁচায় বন্দি দেবদূতের চেয়ে শহরে আসা একটি মেয়ের ভ্রাম্যমাণ প্রদর্শনীর আকর্ষণ বেশি কেন , তুলনামূলক আলােচনা করাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer দর্শক টানার দিক থেকে পল্লাইওদের মুরগির খাঁচায় বন্দি দেবদূতের চেয়ে শহরে আসা একটি মেয়ের ভ্রাম্যমাণ প্রদর্শনীর আকর্ষণ বেশি কেন  তুলনামূলক আলােচনা করাে dorshok tanar dik theke pollaioder murgir khanchai bondi debduter cheye shohore asa akti meyer bhraman prodoshonir akorshon beshi keno tulonamulok alochona koro

উত্তর : পেলাইওদের মুরগির খাঁচায় বন্দি দেবদূত আর শহরে আসা ভ্রাম্যমাণ প্রদর্শনীর ভাগ্যবিড়ম্বিত মেয়েটির মাকড়সা -আকৃতি দুই-ই অস্বাভাবিক ও কৌতূহল - উদ্দীপক ঘটনা ,যা দর্শক আকর্ষণের সহায়ক । দুই- ই দর্শক আকর্ষণ করেছে , কিন্তু শেষাবধি দেবদূত হয়ে পড়েছে দর্শকশূন্য । কারণ —


              এক । দেবদূত দর্শনির চেয়ে মাকড়সারূপী মেয়েটির দশনি বাবদ পয়সা কম । 

              

              দুই । দেবদূত নিয়ে দর্শকের প্রশ্ন করার অবকাশ নেই , কিন্তু মেয়েটিকে নিয়ে দর্শক তার খুশিমতাে প্রশ্ন করার সুযােগ পেয়েছে । 

              

              তিন । মুরগির খাঁচার তারের জালের বাইরে থেকে দর্শক দেবদূতকে দেখে তার কৌতূহল মিটিয়েছে , কিন্তু মাকড়সারূপী মেয়েটিকে খুঁটিয়ে দেখার সুযােগ পেয়েছে । 

              

              চার । দেবদূত প্রাসঙ্গিক সত্য -মিথ্যা যাচাইয়ের আদৌ সুযােগ নেই , কিন্তু তা আছে মেয়েটির ব্যাপারে । 

              

              পাঁচ । করুণ কণ্ঠে মেয়েটি তার বিড়ম্বিত মাকড়সায় পরিণত হওয়ার কাহিনি প্রকাশ করে দর্শককে বিমােহিত করে । অনেকে তার প্রতি দয়ায়,করুণায় তার মুখে মাংসের বড়া ছুড়ে দেয় । দেবদূতের ক্ষেত্রে সে সুযােগ আদৌ নেই । সে কেবল দর্শকের দিকে প্রাচীন চোখ মেলে তাকিয়ে থাকে নীরবে । 

              

              ছয় । মেয়েটির মাকড়সায় বদলে যাওয়া দৃশ্যে এতই মানবিক সত্য আর এমন ভয়ংকর শিক্ষা আছে যা সহজে দেবদূতের প্রদর্শনীকে নস্যাৎ করে দিতে পারে , যে দেবদূত মর্তবাসীর দিকে নাক সিঁটকে তাকায় । তা ছাড়া দেবদূতের ওপর আরােপিত আলৌকিকত্ব এমন কিছু জম্পেশ ছিল না , যা ভক্তিনভ্রো দর্শক ধরে রাখতে পারে । ফলে মাকড়সা মেয়েটির জনপ্রিয়তা ও দর্শকটানার ক্ষেত্রে দেবদূত পিছু হটে পড়ে । দেবদূতের মানসম্ভ্রমের খ্যাতি ধুলােয় লুটিয়ে যায় ।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন