সোমবার, ২৫ জুলাই, ২০২২

কার্যকারণ সম্বন্ধের পরিপ্রেক্ষিতে সাধারণ বা লৌকিক মত কি ?

একাদশ শ্রেণী দর্শন প্রশ্নোত্তর xi class 11 philosophy Question answer কার্যকারণ সম্বন্ধের পরিপ্রেক্ষিতে সাধারণ বা লৌকিক মত কি karjokaron sombondhe sadharon ba loukik mot ki


উত্তর : কার্যকারণ সম্বন্ধ বিষয়ে সাধারণ বা লৌকিক মত খুবই গুরুত্বপূর্ণ । কার্যকারণ সম্বন্ধের পরিপ্রেক্ষিতে সাধারণ মানুষের এক বিশেষ দৃষ্টিভঙ্গি আছে । আমাদের জীবনের প্রাত্যহিক অভিজ্ঞতার ওপর ভিত্তি করেই মূলত এরূপ মতবাদটি গড়ে উঠেছে । দৈনন্দিন অভিজ্ঞতায় লাভ করা সাধারণ মানুষের লৌকিক বিশ্বাসই হল এরূপ মতবাদের মৌল ভিত্তি । সে কারণেই কার্যকারণ সম্পর্কিত সাধারণ মানুষের মতবাদকে লৌকিক মতবাদরূপে গণ্য করা হয় । কার্যকারণ সম্পর্কিত লৌকিক মতবাদের ক্ষেত্রে কিছু বৈশিষ্ট্য লক্ষ করা যায় ।
 

[        ] সমকালীন ও পারস্পরিক সম্বন্ধযুক্ত: লৌকিক মতে ,কারণ ও কার্য হল দুটি সমকালীন ঘটনা এবং একটি অপরটির সঙ্গে সম্পর্কযুক্ত । তাদের মতে , এই পার্থিব জগতে কোনাে ঘটনাই বিচ্ছিন্ন নয় । হঠাৎ বা দৈবাৎ কোনাে কিছুই ঘটতে পারে না । তাই একটি ঘটনা আর একটি ঘটনার কারণ বা কার্যরূপে গণ্য হয় । 


[        ] কারণের পরে কার্য : লৌকিক মতে , যে দুটি ঘটনার মধ্যে কার্যকারণ সম্বন্ধ পরিলক্ষিত হয়, তাদের মধ্যে আগে যে ঘটনাটি ঘটে , তাকেই বলা হয় কারণ । আর কারণের পরে যে ঘটনাটি ঘটে , তাকে বলা হয় কার্য ৷ তাই কারণকে কার্যের অগ্রগামীরূপে উল্লেখ করা হয় এবং কার্যকে কারণের অনুগামীরূপে দাবি করা হয় । 

[         ] কার্য উৎপাদনের শক্তি হিসেবে কারণ : ‘একটি ঘটনা আর -একটি ঘটনার কারণ ’ –এরূপ বলার অর্থই হল , কারণরূপ ঘটনাটির মধ্যে এমনই এক শক্তি থাকে , যার দ্বারা কার্যরূপ ঘটনাটির উৎপত্তি তথা আবির্ভাব সম্ভব হয় । সুতরাং , কারণরূপ শক্তির মূর্তপ্রকাশই হল কার্য ৷ একইভাবে , দুধের মধ্যে পুষ্টিসাধক ক্ষমতা নিহিত আছে বলেই আমরা দাবি করি , দুধ পান করলে দৈহিক পুষ্টি হয় ।অর্থাৎ , দুধই হল পুষ্টির কারণ । 



[         ] কার্যের উৎপাদকরূপে কারণ : যে ঘটনা অন্য একটি ঘটনাকে ঘটায় , তাকেই বলা হয় কারণ । আর যা ঘটিত বা উৎপন্ন হয় ,তাকেই বলা হয় কার্য । তাই কারণ হল কার্যের স্রষ্টা,আর কার্য হল কারণের সৃষ্টি । কারণ ও কার্যের মধ্যে তাই স্রষ্টা ও সৃষ্টির সম্পর্ক বিদ্যমান । কুমাের যখন মাটির ঘট সৃষ্টি করে , তখন কুমােরকে বলা হয় কারণ , আর সৃষ্ট মাটির ঘটকে বলা হয় কার্য ৷ 


[         ] অনিবার্য বা আবশ্যিক সম্পর্ক : লৌকিক বিশ্বাস অনুযায়ী , কোনো কারণ উপস্থিত থাকলে তার কার্যও উপস্থিত হবে । অন্যভাবে বলা যায় কোনাে যে , কোনাে কার্য উৎপন্ন হলে তার পিছনে একটি কারণ  অবশ্যই থাকবে । অর্থাৎ , কারণ ও কার্যের মধ্যে একপ্রকার অনিবার্য  সম্বন্ধ বিদ্যমান ।সুতরাং , কারণ ও কার্য কখনােই বিচ্ছিন্নভাবে থাকতে পারে না । এভাবেই ক - কে খ-এর কারণরূপে উল্লেখ করলে , বলতে হয় যে ক ঘটলে খ ঘটবেই ।  





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন