সোমবার, ১৫ আগস্ট, ২০২২

“পড়ে -থাকা শরীরটার দিকে তাকিয়ে তারা কেমন হতভম্ব হয়ে চুপচাপ দাঁড়িয়েরইল ।” — কারা , কেন ‘চুপচাপ’ দাঁড়িয়ে রইল ? ‘পড়ে -থাকা শরীরটার’ বিবরণ নিজের ভাষায় লেখাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer পড়ে থাকা শরীরটার দিকে তাকিয়ে তারা কেমন হতভম্ব হয়ে চুপচাপ দাঁড়িয়েরইল কারা কেন  চুপচাপ দাঁড়িয়ে রইল পড়ে থাকা শরীরটার বিবরণ নিজের ভাষায় লেখাে kara keno chupchap dariye roilo pore thaka shorirtar biborno nijer bhashai lekho


উত্তর : পেলাইও ঘরে গিয়ে তার স্ত্রী এলিসেন্দাকে ডেকে নিয়ে তাদের উঠোনের পিছনকোণায় আসে । সেখানে কাদার মধ্যে মুখ গুঁজে বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়াে পড়ে আছে । তার শরীরের দিকে তাকিয়ে পেলাইও ও এলিসেন্দা হতভম্ব হয়ে চুপচাপ দাড়িয়ে থাকে । তারাই হল চুপচাপ দাঁড়িয়ে থাকা হতভম্ব দর্শক ।
[        ] কাদার মধ্যে মুখ গুঁজে পড়ে থাকা বিশাল ডানাওয়ালা থুরথুরে বুড়াের পরনে ন্যাকড়াকুড়ুনির পােশাক । তার টাক - পড়া চকচকে মাথায় কয়েকটা মাত্র বিবর্ণ চুল । ফোগলা মুখে খুব কম দাঁত ।এককালে শরীরে জাকজমক থাকলেও এখন তার করুণ দশা প্র-প্রপিতামহের । জাকজমকের ছিটেফোঁটা তার শরীরে নেই । উধাও হয়েছে । তার বিশাল ডানা অতিকায় শিকারি পাখির ডানার মতাে । নােংরা, তা ছাড়া অর্ধেকটা পালক খসা । কাদায় জট পাকিয়েছে চিরকালের মতাে ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন