মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

‘যিনি সব জায়গায় আপনি ধরা দিয়ে বসে আছেন তাকে একটা জায়গায় ধরতে গেলেই তাকে হারাতে হয় ।’ বক্তা কে ? মন্তব্যটির মর্মার্থ আলােচনা করাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer যিনি সব জায়গায় আপনি ধরা দিয়ে বসে আছেন তাকে একটা জায়গায় ধরতে গেলেই তাকে হারাতে হয় বক্তা কে মন্তব্যটির মর্মার্থ আলােচনা করাে jini sob jaigai apni dhora diye bose achen take akta jaigai dhorte gelei take harate hoi bokta ke montbotor mormartho alochona koro



উত্তর : আলােচ্য উদ্ধৃতির বক্তা হলেন দাদাঠাকুর । তিনিই অচলায়তনে গুরু , যুনকপল্লিতে দাদাঠাকুর , দর্ভকদের মাঝে গোঁসাই । 

[         ] পরমাত্মা সর্বব্যাপী, সর্বভূতে তাঁর অধিষ্ঠান । নরের মধ্যে তিনি নারায়ণ । ভূমিতে অধিষ্ঠিত ভূমা । তাঁকে কোনাে সংকীর্ণ ঘেরাটোপে বাঁধা যায় না । বাঁধতে চাওয়া মস্ত ভ্রান্তি, মূর্খামির একশেষ । তিনি বন্ধন অসহিষ্ণু । তিনি কোনাে বাঁধনে বাঁধা থাকেন না । তাঁকে অচলায়তনের দুর্ভেদ্য প্রাচীরের সংকীর্ণ বেষ্টনীতে বাঁধতে গিয়ে আচার্যরা মহাভুল করেছেন । প্রাণের অবাধ প্রবেশের পথ বন্ধ করে তাঁরা পরমাত্মাকে নির্বাসিত করেছেন অচলায়তন থেকে । পুথিনির্ভরতা , আচারসর্বস্বতা , অর্থহীন মন্ত্রতন্ত্রে আস্থাস্থাপন ইত্যাদিকে প্রকৃত জ্ঞানচর্চা,সত্য উপলব্ধি ভেবে গতানুগতিক অভ্যাসের চক্রপথে কেবলই ঘুরপাক খেয়েছেন অচলায়তনের আচার্য ও তাঁর সহকর্মীরা । তাঁরা জানেন না চক্র কেবল এক জায়গায় ঘােরায় , তা সােজা পথ দেখায় না । যে পথে বিশ্বের সব যাত্রীর সহযাত্রী হওয়া যায় । ওই সহযাত্রীদের হৃদয়মন্দিরই তাে পরমাত্মার অধিষ্ঠানক্ষেত্র ।

 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন