বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২

জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে লকের মতবাদ সবিচার আলােচনা করাে ।

 

একাদশ শ্রেণী দর্শন প্রশ্নোত্তর xi class 11 philosophy Question answer জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে লকের মতবাদ সবিচার আলােচনা করাে gganer utsoho o swarup somporke loker motobad sobichar alochona koro

উত্তর :  প্রখ্যাত ব্রিটিশ দার্শনিক জন লক হলেন একজন অভিজ্ঞতাবাদী দার্শনিক । তিনি বুদ্ধিবাদের বিরােধিতা করে দাবি করেন যে ,বুদ্ধি নয়, অভিজ্ঞতাই হল জ্ঞানের একমাত্র উৎস । আর যে মতবাদ অনুযায়ী দাবি করা হয় —ইন্দ্রিয় অভিজ্ঞতাই হল জ্ঞানের একমাত্র উৎস —সেই মতবাদকেই বলা হয় অভিজ্ঞতাবাদ । অভিজ্ঞতার জগৎ থেকে সার্বিক ও নিশ্চিত জ্ঞান যে লাভ করা যায় — তা প্রথম প্রমাণ করেন বৈজ্ঞানিক নিউটন । কিন্তু তা সত্ত্বেও বলা যায় যে, দার্শনিক লক পরবর্তীকালে এরূপ মতবাদটিকে একটি জ্ঞানতাত্ত্বিক মতবাদে ভূষিত করেছেন ।



[         ] লকের অভিমত : লক দাবি করেন যে ,আমাদের মনে এমন কিছুই নেই যা পূর্বে আমাদের ইন্দ্রিয় অভিজ্ঞতায় ছিল না । সেকারণেই তিনি আমাদের মনে আগে থেকে থাকা সহজাত ধারণা এর বিষয়টিকে অস্বীকার করেছেন । বুদ্ধিবাদী দার্শনিক দেকার্ত জন্মের পূর্ব থেকে  আমাদের মনে সহজাত ধারণার বিষয়টিকে স্বীকার করে নিয়েছেন ৷ কিন্তু লক এরূপ বিষয়টিকে নস্যাৎ করেছেন । তিনি বলেন জন্মের সময়ে আমাদের মন থাকে এক অলিখিত সাদা কাগজের মতাে । ইন্দ্রিয় অভিজ্ঞতায় আমাদের মনে নানারকম ধারণা মুদ্রিত হয় এবং আমরা এই ধারণার মাধ্যমেই পরােক্ষভাবে বস্তুজ্ঞান লাভ করে থাকি । 



[         ] লকের মতে জ্ঞানের স্বরূপ : লকের মতে , জ্ঞান হল ধারণাসমূহের মধ্যে মিল বা অমিল । এই ধারণা গঠিত হয় সরাসরিভাবে দেখা বস্তুর গুণের মাধ্যমে । লক দাবি করেন যে, আমরা আমাদের ইন্দ্রিয় বৃদ্ধির দ্বারা সরাসরিভাবে যা প্রত্যক্ষ করি ,তা হল বস্তুর গুণ । এই গুণ হল দু প্রকারের — মুখ্যগুণ ও গৌণ গুণ । মুখ্য গুণ হল বস্তুর অবিচ্ছেদ্য গুণ ,আর গৌণ গুণ হল বস্তুর ওপর ব্যক্তিমনের বা জ্ঞাতার আরােপিত গুণ । এই উভয় প্রকার গুণ দিয়ে গঠিত হয় ধারণা । এই ধারণার মাধ্যমে বস্তুকে পরােক্ষে জানা যায় । ধারণাকে তাই বলা হয় বাহ্য বস্তুর প্রতিনিধি । সেকারণেই লকের জ্ঞানতাত্ত্বিক মতবাদকে বলা হয় প্রতিনিধিমূলক বস্তুবাদ বা প্রতিরূপী বস্তুবাদ । 



[          ] লকের বক্তব্যের সমালােচনা : লকের জ্ঞানতাত্ত্বিক মতবাদ সূক্ষ্ম যুক্তিতর্কের ওপর প্রতিষ্ঠিত হলেও , তা কখনােই সমালােচনার উর্ধ্বে নয় । লকের জ্ঞানতাত্ত্বিক মতবাদের বিরুদ্ধে তাই যে সমালােচনাগুলির উল্লেখ করা যায় , সেগুলি হল— 


i . শুধুমাত্র ইন্দ্রিয় অভিজ্ঞতার ওপর গুরুত্ব আরােপ করায় এবং বুদ্ধিবৃদ্ধির ওপর গুরুত্ব না দেওয়ায় লকের জ্ঞানতাত্ত্বিক মতবাদ একটি একপেশে মতবাদে পরিণত হয়েছে । কারণ , জ্ঞানের উৎপত্তির ক্ষেত্রে বুদ্ধিরও যে একটা গুরুত্বপূর্ণভূমিকা আছে — তা অস্বীকার করা যায় না । 


ii . দার্শনিক লক তার জ্ঞানতত্ত্বের ক্ষেত্রে ইন্দ্রিয় অভিজ্ঞতায় বিশেষ বিশেষ বস্তুর ধারণার মাধ্যমে আরােহমূলক পদ্ধতিতে জ্ঞানের বিষয়টিকে উল্লেখ করেছেন । কিন্তু জ্ঞানতত্ত্বের ক্ষেত্রে আরােহমূলক পদ্ধতি ছাড়াও যে অবরােহমূলক পদ্ধতির ভূমিকা আছে — তা অস্বীকার করা যায় না । 



iii . বস্তু হল মূর্ত বিষয় , কিন্তু ধারণা হল অমূর্ত বিষয় । ইন্দ্রিয় অভিজ্ঞতার মাধ্যমে আমরা মূর্ত বিষয়কেই দেখতে পারি , অমূর্ত বিষয়কে নয় । অথচ লক দাবি করেন যে , আমরা সরাসরিভাবে ধারণাকে প্রত্যক্ষ করেই পরােক্ষ বস্তুজ্ঞান লাভ করি । একজন অভিজ্ঞতাবাদী দার্শনিক হিসেবে লকের এরূপ মতটি কখনােই সমর্থনযােগ্য নয় ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন