মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

ভারতীয় উপমহাদেশের অর্থনীতিতে ইন্দো রোম বাণিজ্যের প্রভাব কী ছিল ? তৃতীয় নগরায়ণের কারণ কী ছিল ?

একাদশ শ্রেণী ইতিহাস প্রশ্নোত্তর xi class 11 history Question answer ভারতীয় উপমহাদেশের অর্থনীতিতে ইন্দো রোম বাণিজ্যের প্রভাব কী ছিল তৃতীয় নগরায়ণের কারণ কী ছিল bharotiyo upomohadesher arthonoitite indorom bannijer provab ki chilo tritiyo nogorayoner karon ki chilo


উত্তর : ইন্দো  রােম বাণিজ্যের প্রভাব পড়েছিল ভারত এবং রােম উভয় দেশের ওপরই । ভারত ও পাশ্চাত্য উভয় দেশই মূলত মৌর্যোত্তর যুগের সময়কালে বাণিজ্যের দ্বারা প্রভাবিত হয়েছিল ।  

[       ] ভারতের ওপর 

i) সমৃদ্ধশালী নগরের উদ্ভব : ইন্দো রােম অর্থাৎ ভারত রােম বাণিজ্যের সুবাদে সাতবাহন শাসনাধীন দাক্ষিণাত্যে ও কুষাণ শাসনাধীন উত্তর ভারতে বেশ কিছু সমৃদ্ধশালী নগরের উদ্ভব ঘটে । দক্ষিণ ভারতে উদ্ভব ঘটেছিল এমন কয়েকটি নগর হল অমরাবতী , পৈঠান , সােপারা , কাবেরীপত্তনম প্রভৃতি । উত্তর ভারতে উদ্ভব ঘটেছিল এমন কয়েকটি নগর হল - মথুরা , কৌশাম্বী ,বারাণসী । 


ii) শিল্পসংস্কৃতি : বাণিজ্যের ফলে রােমান শিল্প সংস্কৃতির দ্বারা ভারতীয় শিল্প সংস্কৃতি প্রভাবিত হয় ।বিশেষত শিল্পের ওপর গ্রিক রােমান শিল্প ও স্থাপত্যশৈলীর যথেষ্ট প্রভাব পড়ে । ফলে ভারতে গান্ধার শিল্প নামে এক নতুন শিল্পরীতির উদ্ভব ঘটে । 
[        ] রােমের ওপর 

i) চিকিৎসাবিজ্ঞানে : রােম ভারত বাণিজ্যের সুবাদে রােমে ভারতীয় চিকিৎসাবিজ্ঞান বিষয়ক ধারণার অনুপ্রবেশ ঘটে । ভারতীয়দের লতা গুল্মভিত্তিক ভেষজ চিকিৎসাজ্ঞানের পরিচয় লাভ করে রােমানরা । 

ii) মশলার ব্যবহার : রােম ভারত বাণিজ্যের সুবাদে রােমের বণিকরা দক্ষিণ ভারত থেকে মশলা কিনে দেশে নিয়ে যেত । রােমে ভারতীয় মশলার বিশেষ চাহিদা ছিল । ভারত থেকে বিভিন্ন প্রকারের মশলা রােমে রপ্তানি হওয়ার ফলে রােমানদের রন্ধনপ্রণালী এবং খাদ্য তৈরিতে উল্লেখযােগ্য পরিবর্তন আসে ।  

[         ] প্রাচীন ভারতে সর্বপ্রথম হরপ্পা সভ্যতার যুগে নগর সভ্যতার সূচনা হয় । দ্বিতীয় পর্যায়ে যােড়শ মহাজনপদের যুগে এবং তৃতীয় পর্যায়ে আদিমধ্যযুগে বহু নতুন নতুন নগরের উদ্ভব হয় । প্রাচীন ভারতে নগরের উদ্ভবের বিভিন্ন কারণ ছিল । যেমন  


(১) গুরুত্বপূর্ণ কেন্দ্র গড়ে ওঠা : ড .রামশরণ শর্মার মতে , সামরিক ছাউনি , প্রশাসনিক কেন্দ্র, যাতায়াতের কেন্দ্র, শিল্পী ও কারিগরদের বসবাস প্রভৃতি স্থানে জনসমাগম বৃদ্ধি পাওয়ার ফলে সেখানে ক্রমে নগরের বিকাশ ঘটে । 

(২) ধর্মথনের আকর্ষণ : প্রাচীন ভারতে ধর্মীয় কারণে বিভিন্ন ধর্মস্থানগুলিকে কেন্দ্র করে নগরজীবন প্রতিষ্ঠিত হয় । শ্রাবস্তী , বারাণসী , গয়া, রাজগৃহ , নালন্দা , পাটলিপুত্র প্রভৃতি স্থানগুলির সঙ্গে বুদ্ধের ধর্মপ্রচার ও নির্মাণের বিষয় যুক্ত হয়ে এগুলি জনপ্রিয় নগরে পরিণত হয় । 


(৩) কৃষি , বাণিজ্য ও শিল্পের বিকাশ : ড , কোশাম্বী ও ড . শর্মা দেখিয়েছেন যে , লােহার লাঙল ব্যবহারের ফলে কৃষিক্ষেত্রে উদবৃত্ত উৎপাদন সম্ভব হয় । উদ্বৃত্ত কৃষি পণ্যের ওপর ভিত্তি করে ব্যাবসাবাণিজ্য ও কারিগরি শিল্পের সূচনা এবং এই কেন্দ্রগুলিতে জনসংখ্যা বৃদ্ধির ফলে সেখানে নগরের উন্মেষের পটভূমি তৈরি হয় । 


(৪) রাজনৈতিক আধিপত্য : ঐতিহাসিক অমলানন্দ ঘােষ মনে করেন যে , রাজতন্ত্রের সূচনার পর রাজা তার শক্তিকে কাজে লাগিয়ে কৃষকের উদ্বৃত্ত পণ্যের বড়াে অংশ দখল করে নেয় । এভাবেই গাঙ্গেয় উপত্যকায় রাজার রাজনৈতিক আধিপত্য বৃদ্ধিপায় । বিভিন্ন স্থানে রাজকীয় প্রশাসনিক কেন্দ্র প্রতিষ্ঠিত হয় । এই কেন্দ্রগুলি ক্রমে নগরায়ণের পথ প্রশস্ত করে ।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন