শনিবার, ২৩ জুলাই, ২০২২

আত্মগত ভাববাদের পরিপ্রেক্ষিতে বার্কলের মূল বক্তব্যটি কি ?

একাদশ শ্রেণী দর্শন প্রশ্নোত্তর xi class 11 philosophy Question answer আত্মগত ভাববাদের পরিপ্রেক্ষিতে বার্কলের মূল বক্তব্যটি কি attmagoto vabbader poriprekkhite barkoler mul boktboti ki


উত্তর : বার্কলের মতে ,এই জগতে শুধুমাত্র জ্ঞাতার মন এবং মনের ধারণাই আছে । এর অতিরিক্ত আর কোনাে কিছুই নেই । আর ধারণাগুলি অবশ্যই জ্ঞাতার মননির্ভর । পাশ্চাত্য দর্শনের ইতিহাসে এরূপ মতবাদই আত্মগত ভাববাদ নামে খ্যাত । আত্মগত ভাববাদের সপক্ষে বার্কলের মূল বক্তব্যগুলি হল— 

[        ] জ্ঞানের মৌল উৎস : ইন্দ্রিয় অভিজ্ঞতাই হল আমাদের সমস্ত জ্ঞানের মৌল উৎস । ইন্দ্রিয় অভিজ্ঞতা -নিরপেক্ষভাবে কোনাে জ্ঞানই উৎসারিত  হতে পারে না । 


[        ] বস্তুর ধারণা বা বস্তুধর্ম: ইন্দ্রিয় অভিজ্ঞতায় আমরা যা জানতে পারি , তা হল বস্তুর ধারণা , কখনােই বস্তু নয় । বস্তু হল আমাদের ইন্দ্রিয় অভিজ্ঞতার বাইরের বিষয় । বস্তুর ধারণাকে সাধারণত বস্তু বা বস্তুধর্মরূপে উল্লেখ করা হয়। কারণ ,ধারণার মাধ্যমেই আমরা বস্তুকে জানি ।


[        ] জড়দ্রব্যের অস্তিত্ব অলীক : ধারণার পশ্চাতে যে অজ্ঞাত ও অজ্ঞেয় আধাররূপ জড়দ্রব্যের অস্তিত্বকে স্বীকার করা হয়েছে , তা অবশ্যই এক যুক্তিহীন ও অবাস্তব ব্যাপার । 

[        ] মুখ্য ও গৌণ গুণের পার্থক্যকে অস্বীকার : ধারণা গঠিত হয় মুখ্য ও গৌণ গুণের সমন্বয়ে । বার্কলে মুখ্য ও গৌণ গুণের পার্থক্যকে অস্বীকার করেছেন । তার মতে , মুখ্য ও গৌণ — এই উভয়প্রকার গুণই হল জ্ঞাতার মননির্ভর ।


[          ] অস্তিত্ব প্রত্যক্ষনির্ভর : বার্কলের আত্মগত ভাববাদের দাবি হল যে, আমাদের প্রত্যক্ষের ওপর কোনাে কিছুর অস্তিত্ব নির্ভরশীল হয় । তাঁর মূল তত্ত্বই হল অস্তিত্ব প্রত্যক্ষনির্ভর । 



[          ] একমাত্র অস্তিত্বশীল বিষয় হল ধারণা : শুধুমাত্র ধারণাই হল অস্তিত্বশীল বিষয় , কারণ এগুলিকে প্রত্যক্ষ করা যায় । ধারণা ছাড়া আর অন্য কোনাে কিছুই প্রত্যক্ষযােগ্য নয় এবং তাই সেগুলি অস্তিত্বশীলও নয় । 



[           ] জড়বস্তুর অনস্তিত্বশীলতা : এই জগতে শুধুমাত্র জ্ঞাতা, জ্ঞাতার মন ও তার ধারণাই আছে । জড়বস্তু বলে কোনাে কিছু নেই । 


[          ] অহংসর্বস্ববাদ : বার্কলের আত্মগত ভাববাদের অনিবার্য পরিণতি হল অহংসর্বস্ববাদ । কারণ , কেবলমাত্র আমার ( অহং ) এবং আমার ধারণা ছাড়া আর কোনাে কিছু স্বীকৃত হয়নি । অবশ্য এই অহংসর্বস্ববাদ থেকে মুক্তি পাওয়ার জন্য বার্কলে ঈশ্বরের অস্তিত্বকে স্বীকার করেছেন ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন