বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

সংক্ষেপে গালিলিওর ছাত্রজীবনের বর্ণনা দাও ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 eleventh bengali questions answers সংক্ষেপে গালিলিওর ছাত্রজীবনের বর্ণনা দাও songkhepe galileor chatrojiboner bornona dao

উত্তর : গালিলিওর জন্ম পিসা শহরে ১৫৬৪ খ্রিস্টাব্দের ১৫ ফেব্রুয়ারি । সব দেশের বিজ্ঞানীদের কাছে তাঁর নাম সুপরিচিত । চারশাে বছর পরেও তিনি সব দেশের সভাসমিতিতে বহুল আলােচিত নাম । গালিলাই ছিল তাঁর পরিবারের উপাধি । তাঁর বাবা পুরাণ সাহিত্যে ছিলেন পণ্ডিত । সংগীত ও গণিতে ছিল যথেষ্ট দখল । Lute বাদক ছিলেন । সংগীত তত্ত্বের ওপর বইও লিখেছিলেন ।

ছাত্রজীবন : গালিলিও ১৩ বছর বয়সে বেনেডিকটিন সম্প্রদায়ের মঠে সাহিত্য, ন্যায় ও ধর্মগ্রন্থ পড়তে গেলেন । পাছে ছেলে সন্ন্যাসী হয়ে যায় এই আশঙ্কায় তাঁর বাবা ক্ষীণ দৃষ্টিশক্তির অজুহাত দেখিয়ে তাঁকে সেখান থেকে সরিয়ে আনেন । গালিলিওর বাবার আশঙ্কা ছিল গালিলিও সন্ন্যাসী হলে সংসারের কী দশা হবে । তাঁদের আর্থিক অবস্থা সচ্ছল নয় । সংসারের আর্থিক হতশ্রীকে পুনরুদ্ধার করতে ছেলেকেই চেষ্টা করতে হবে । সংগীত ও চিত্রকলা গালিলিওর প্রিয় ছিল । নিজের ইচ্ছাকে ফলবতী করতে পারলে হয়তাে চিত্রকর হতে পারতেন । ১৫৮১ খ্রিস্টাব্দ । গালিলিওর তখন ১৭ বছর বয়স । গালিলিও পিসা বিশ্ববিদ্যালয়ে ডাক্তারিতে ভরতি হন । বাড়ির লােকেরা ভাবল এতেই বিপুল টাকাকড়ি আসতে পারে । বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ছাত্রকে দর্শন পড়তে হত । হাতেকলমে করে দেখার ঝোঁক ছিল গালিলিওর । সেজন্য অন্যান্য ছাত্রদের সঙ্গে তাঁর তর্ক হত । তাঁর পরিবারের বন্ধুতুল্য এক গণিত মহাপণ্ডিতের গণিত অধ্যাপনার দক্ষতা তাঁকে গণিত অধ্যয়নে অনুপ্রাণিত করে । তিনি ডাক্তারি পড়া ছেড়ে গণিত ও পদার্থবিদ্যা পড়তে শুরু করেন । গভীর অধ্যবসায়ের ফলে তিনি ওই বিষয়ে সুপণ্ডিত হয়ে ওঠেন । তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে । 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন