মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

সত্যেন্দ্রনাথ বসুর রচিত ‘গালিলিও’ প্রবন্ধের নামকরণ কতখানি সংগত ও সার্থক হয়েছে তা আলােচনা করাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 eleventh bengali questions answers সত্যেন্দ্রনাথ বসুর রচিত গালিলিও প্রবন্ধের নামকরণ কতখানি সংগত ও সার্থক হয়েছে তা আলােচনা করাে sottendronath bosur rochito galileo probondher namkoron kotokhani songoto o sarthok hoyeche ta alochona koro

উত্তর : বিজ্ঞানাচার্য সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞানী গালিলিওর জীবনকথা লেখেন ‘জ্ঞান ও বিজ্ঞান’ পত্রিকার ১৯৬৪ খ্রিস্টাব্দের এপ্রিল সংখ্যায় । এটি গালিলিওর জীবনীমূলক প্রবন্ধ । 

ইটালির পিসা শহরে গালিলিওর জন্ম ১৫ ফেব্রুয়ারি ১৫৬৪ খ্রিস্টাব্দে । Vallam - brosa- র বেনেডিকটিন সম্প্রদায়ের মঠে গালিলিও বিদ্যার্থী হিসেবে ভরতি হয়ে যান ১৩ বছর বয়সে । এরপর সতেরাে বছর বয়সে ডাক্তারি পড়তে যান পিসা বিশ্ববিদ্যালয়ে । তিনি যুক্তিবাদী ছিলেন এবং হাতেকলমে শেখার দিকে তাঁর ঝোঁক ছিল । গণিতশাস্ত্র ও পদার্থবিদ্যার দিকে ঝোঁক থাকায় ডাক্তারি পড়া ছেড়ে দিয়ে ওই দুই শাস্ত্রের পাঠ শুরু করেন । কিছুদিনের মধ্যেই ওই দুই বিষয়ে তাঁর জ্ঞান ও পারদর্শিতার খ্যাতি ছড়িয়ে পড়ে । পিসা বিশ্ববিদ্যালয়ে তিনি গণিতের অধ্যাপনায় যােগ দেন । ১৬০৯ খ্রিস্টাব্দে দূরবিন আবিষ্কারের মাধ্যমে দূরবিন তৈরির কাজে হাত দেন । উন্নত মানের দূরবিন আবিষ্কার তাঁর কাছে বিশ্বসমীক্ষার হাতিয়ার হয়ে ওঠে । মহাকাশের নতুন নতুন রহস্য তাঁর চোখে ধরা পড়ে । তিনি বিশ্বপ্রকৃতির ক্রিয়াকলাপ ও মর্মকথা সর্বসাধারণকে জানানাের জন্য লাতিন ভাষায় সহজ সরল করে বই লেখেন । সেই সঙ্গে তাঁর গুরুতুল্য কোপারনিকাসের বিশ্ববিন্যাসের অভ্রান্ত সত্যকে প্রচার করতে থাকেন । তাতেই সনাতনপন্থী রােমান ক্যাথলিক যাজকেরা ও তাঁর প্রতি ঈর্ষাপরায়ণ সহকর্মীরা বিদ্বেষী হয়ে ওঠেন । জীবনের শেষ ৯ বছর দুর্বিষহ কষ্ট, যন্ত্রণাআর পীড়নের মধ্য দিয়ে অন্ধ অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন । কিন্তু তাঁর আবিষ্কৃত সত্য শেষাবধি জয়ী হয় । প্রবন্ধটির প্রথম থেকে শেষ অবধি গালিলিওর জীবনকথা আলােচিত হয়েছে । আলােচ্য বিষয়ের ওপর ভিত্তি করে প্রবন্ধের নামকরণ ‘গালিলিও’ হয়েছে সংগত ও সার্থক । 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন