বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

বাংলা গদ্যের বিকাশে ফোর্ট উইলিয়াম কলেজ ও লেখক গোষ্ঠীর অবদান উল্লেখ করো

 

বাংলা গদ্যের বিকাশে ফোর্ট উইলিয়াম কলেজ ও লেখক গোষ্ঠীর অবদান উল্লেখ করো প্রশ্নোত্তর class xi 11 eleven Bengali questions answer bangla godear bikashe fort William collage o lekhok goshthir obodan ullekh koro questions answer

প্রশ্ন: বাংলা গদ্যের বিকাশে ফোর্ট উইলিয়াম কলেজ ও লেখক গোষ্ঠীর অবদান উল্লেখ করো প্রশ্নোত্তর ।



উত্তর: ফোর্ট উইলিয়াম কলেজের সূত্রেই ধারাবাহিক বাংলা গদ্য রচনার সূচনা হয় । ফোর্ট উইলিয়াম কলেজ ১৮০১ খ্রীষ্ট: থেকে ১৮১৫ খ্রীষ্ট: পর্যন্ত সময়কালে আটজন লেখক ১৩টি বাংলা গদ্য গ্রন্থ রচনা করে গদ্য সাহিত্যের বিবর্তনে বিশেষ ভূমিকা গ্রহণ করেছিলেন ।

উইলিয়াম কেরী ( ১৭৬৬ - ১৮৩৪ খ্রীষ্ট: ) : বাংলা গদ্য চর্চার প্রধান রূপকার ছিলেন উইলিয়াম কেরী । সমাজের বিভিন্ন স্তরের মানুষের কথাবার্তা সংবলিত কেরীর প্রথম গ্রন্থ " কথোপকথন " এই প্রথম বোঝা যায় যে বাংলা গদ্য যোগাযোগ ও যুক্তি চিন্তার বাহন হয়ে উঠতে পারে । কেরীর " ইতিহাসমালা " গ্রন্থটি নামের দিক থেকে ইতিহাস হলেও তা আসলে লোককাহিনী ও পঞ্চবিংশতি , কথা সয়িৎসাগর , পঞ্চতন্ত্র , ইত্যাদির সংকলন ।


রামরাম বসু ( ১৭৫৭ - ১৮১৩ খ্রীষ্ট: ) : ফোর্ট উইলিয়াম কলেজের রামরাম বসু বাংলার প্রথম মুদ্রিত মৌলক গদ্য গ্রন্থের লেখক । তাঁর রচিত " রাজা প্রতাপাদিত্য " ফোর্ট উইলিয়াম কলেজের । শিক্ষাথীদের জন্য লিখিত পাঠ্য পুস্তক । আরবি , ফারসি শব্দ মেশানো এই গ্রন্থের সাধু গদ্য নীতি যথেষ্ট স্বছন্দ । তাঁর দ্বিতীয় গ্রন্থ " লিপিমালা " যেখানে আরবি - ফারসি বাহুল্য ত্যাগ করে গদ্যের বাক্যগঠন রীতি সহজতর হয়েছে ।

মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার : মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কারের " বত্রিশ সিংহাসন " এর গদ্য কিছু আড়ষ্ঠতা থাকলেও  রাজাবলী , প্রবোধচন্দ্রিকায় , ক্লাসিক গদ্যে , নির্মাণ , রীতি দেখা যায় । হিতোপদেশ , বেদান্তচন্দ্রিকা , মৃত্যুঞ্জয়ের আরও দুটি উল্লেখযোগ্য রচনা । একই সঙ্গে সরল বাংলা ও আলংকারিক বাংলা ভাষার সমব্দয় দেখা যায় মৃত্যুঞ্জয়ের লেখায় ।


এ ছাড়াও গোলোকনাথ : হিতোপদেশ , তারিনিচরণ মিত্র : ঈশ্বপের গল্প , রাজীবলোচন মুখোপাধ্যায় : মহারাজ কৃষ্ণচন্দ্র রায়স্য চরিত্রং , চন্ডীচরণ মুন্সী : তোতা ইতিহাস , হরপ্রসাদ রায় : পুরুষ পৃথিবী ছিলেন উল্লেখযোগ্য ।

বাংলা গদ্যের সূচনা পর্বে গদ্যের বিকাশ ও বিবর্তনের ফোর্ট উইলিয়াম কলেজের ভূমিকা তাই শ্রদ্ধার সঙ্গে স্মরনীয় হয়ে থাকবে ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন