সোমবার, ২৮ মার্চ, ২০২২

রামায়ণের রচনাকাল আলােচনা করাে

একাদশ শ্রেণী সংস্কৃত  প্রশ্নোত্তর সাজেশন class11Sanskrit question answer class xi class eleventh রামায়ণের রচনাকাল আলােচনা করাে ramayoner rochonakal alochona koro

উত্তর :  আদিকবি বাল্মীকি রচিত মহাকাব্য রামায়ণ লৌকিক সংস্কৃত সাহিত্যের আদি মহাকাব্য । বর্তমানে রামায়ণকে আমরা যে - আকারে পাই তাতে এটি স্পষ্ট যে এতে বহুপ্রক্ষিপ্ত অংশ সন্নিবিষ্ট । এই প্রক্ষিপ্ত অংশগুলি আবার বিভিন্ন সময়ের বিভিন্ন কবির রচনা । সুতরাং , রামায়ণ কোনাে একটি নির্দিষ্ট সময় সীমার মধ্যে রচিত হয়নি । এই সর্বজনসমাদৃত মহাকাব্যটির রচনা প্রথম কবে শুরু হয়েছিল এবং কবেই বা শেষ হয়েছিল সে সম্বন্ধে কোনাে প্রামাণ্য ইতিহাস নেই । এটা আজও বিতর্কের বিষয় । এই মহাকাব্যের রচনাকাল সম্পর্কে আজও । বহু বিভ্রান্তিও বিতর্ক দেখা যায় । রামায়ণের রচনাকাল সম্বন্ধে মােটামুটি যে - তথ্যগুলি পাওয়া যায় তা নিম্নরূপ

( ১ ) বৈদিক সাহিত্যে রামায়ণের কোনাে উল্লেখ পাওয়া যায় না । সুতরাং , এ কথা নিঃসন্দেহে বলা যায় যে , রামায়ণ বেদের পরে রচিত । 

( ২ ) ত্রিপিটক বা প্রাচীন পালি গ্রন্থে রামায়ণের কোনাে উল্লেখ না - থাকলেও বৌদ্ধ ও জৈন গ্রন্থে রামায়ণের বিভিন্ন কাহিনি চিত্রিত । এ প্রসঙ্গে ‘দশরথজাতক ’- এর কথা বিশেষভাবে উল্লেখযােগ্য । এইসব গ্রন্থে রামায়ণের প্রভাব অস্বীকার করার উপায় নেই । এর দ্বারা প্রমাণিত হয় রামায়ণ বৌদ্ধযুগের পূর্ববর্তী।


( ৩ ) রামায়ণ সংস্কৃত লৌকিক ভাষায় রচিত । সাধারণভাবে ধরে নেওয়া যায় যে ,সাধারণের জন্য যে -কাব্য রচিত তা সাধারণের ব্যবহৃত ভাষাতেই রচিত হয় । তাহলে যে- যুগে রামায়ণ রচিত হয়েছিল , সেই যুগে মানুষের কথ্যভাষা ছিল সংস্কৃত । অশােকের শিলালেখ - এ বা বুদ্ধদেবের উপদেশে সংস্কৃত ভাষা ব্যবহার করা হয়নি , তৎকালীন কথ্যভাষার প্রয়ােগ আছে । সুতরাং যে -যুগে রামায়ণ রচিত হয়েছিল সে - যুগে যদি সংস্কৃত, কথ্যভাষা ছিল বলে ধরে নেওয়া – হয় , তাহলে তা অবশ্যই প্রাকবৌদ্ধযুগে । জ্যাকোবি এই মত পােষণ করে বলেন , রামায়ণের রচনাকাল খ্রিস্টপূর্ব ৮০০ থেকে খ্রিস্টপূর্ব ৫০০ । 

( 8 ) ভিটারনিৎস বলেন যে ,বর্তমান রামায়ণ খ্রিস্টাব্দ দ্বিতীয় শতকে শেষ হয়েছিল , আর মূল রামায়ণ সম্ভবত তারও ৫০০ বছর পূর্বে খ্রি.পূ. তৃতীয় শতকে বাল্মীকি কর্তৃক রচিত হয়েছিল । 

( ৫ ) কীথ সাহেব মনে করেন , রামায়ণের রচনাকাল পাণিনির পরবর্তী খ্রিস্টপূর্ব চতুর্থ শতক । 

( ৬ ) ওয়েবর রামায়ণের রচনাকাল নির্ধারণ প্রসঙ্গে যে - যুক্তিগুলি লিপিবদ্ধ করেছেন সেই যুক্তিগুলির মধ্যে কয়েকটি নিম্নে উদ্ধৃত করা হচ্ছে

( ক ) রামায়ণে ‘ যবন ’ শব্দটি দু-বার ব্যবহৃত হয়েছে । যবন শব্দের দ্বারা যে কেবল গ্রিকদেরই বােঝানাে হয়েছে এমন নিশ্চয় করা যায় না । বরং উত্তর - পশ্চিম ভারতে একসময় যত বৈদেশিক জাতি আক্রমণ করেছিল তাদের সকলকে বােঝায় । অতএব বলা যায়, গ্রিকদের ভারত আক্রমণের পূর্বে রামায়ণ রচিত হয়েছিল ।

( খ ) খ্রিস্টপূর্ব চতুর্থ শতকে পাটলিপুত্র নগরী নির্মিত হয় এবং খ্রিস্টপূর্ব ৩৫০ অব্দে তা এক বিশাল সাম্রাজ্যের রাজধানীতে পরিণত হয় । রামায়ণে এই প্রসিদ্ধ নগরীর কোনো উল্লেখ নেই । এ থেকে অনুমান করা যায় যে , রামায়ণ পাটলিপুত্র নগরী প্রতিষ্ঠার পূর্বে রচিত হয়েছিল ।

( গ ) রামায়ণে কোশলের রাজধানীর নাম অযোধ্যা । বৌদ্ধ ও জৈনযুগে এর নাম ছিল সাকেত । সুতরাং , বৌদ্ধ যুগের বহু পূর্বেই রামায়ণ রচিত হয়েছিল বলে মনে করা যায় ।

( ঘ ) রামায়ণে মিথিলা ও বিশালা দুটি পৃথক নগরী ছিল । বুদ্ধের সময় দুটি নগরী মিলে রাজ্যের নাম হয়েছিল বৈশালী । এই তথ্যও বৌদ্ধযুগের পূর্বে রামায়ণ রচিত হয়েছিল এরূপ অনুমান সমর্থন করে ।

( ঙ ) বাল্মীকির রামায়ণে বহু ক্ষেত্রেই পাণিনির সংস্কৃত আদর্শ লঙ্ঘিত হয়েছে । সুতরাং , এটি পাণিনির পূর্ববর্তী ।

( ৭ ) এই সমস্ত তথ্য ছাড়াও আর একটি কথা বলা যায় যে , রামায়ণ ও মহাভারতের পৌর্বাপর্য নিয়ে যেসব তথ্য আলোচিত হয়েছে তাতে শেষ পর্যন্ত ধরে নেওয়া হয়েছে যে রামায়ণই মহাভারতের পূর্বে রচিত । খ্রিস্টাব্দ চতুর্থ শতকে যদি মহাভারত রচনা সম্পূর্ন হয়ে থাকে , তাহলে রামায়ণের রচনা তারও দু একশো বছর পূর্বে সম্পূর্ন হয়েছিল — এই সিদ্ধান্ত মোটেই অযৌক্তিক নয় । 

উপসংহারে বলা যায়, সমস্ত যুক্তি ও মতবাদ গুলি পর্যালোচনা করে অধিকাংশ ঐতিহাসিক এবং সমালোচক স্বীকার করেন যে , রামায়ণ মোটামুটি খ্রিস্টপূর্ব পঞ্চম শতকে রচিত হয়েছিল ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন