বুধবার, ৩০ মার্চ, ২০২২

চোর এবং ব্রহ্মরাক্ষসের কথােপকথনটি নিজের ভাষায় লেখাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh চোর এবং ব্রহ্মরাক্ষসের কথােপকথনটি নিজের ভাষায় লেখাে chor abong brommo rakosher kothopokothonti nijer bhashai lekho


উত্তর : ‘ ব্রাত্মণচৌরপিশাচকথা ’ গল্পে চোরটি হতদরিদ্র ব্রাত্মণের হৃষ্টপুষ্ট গােরু দুটি দেখে সেগুলি অপহরণ করার সিদ্ধান্ত নিয়ে রাত্রে গােরুগুলির জন্য বন্ধনরজ্জু নিয়ে ব্রাক্ষ্মণের বাড়ির উদ্দেশে যাত্রা করল । অর্ধপথে দেখা হল ব্রহ্মরাক্ষসের সঙ্গে । চোরটি ভীতসন্ত্রস্ত হয়েও সাহস অবলম্বন করে রাক্ষসটির পরিচয় জানতে চাইলে রাক্ষসটি জানাল যে , সে সত্যবচন নামে এক ব্রহ্মরাক্ষস । রাক্ষসটি চোরের পরিচয় জানতে চাইলে চোরটি জানাল যে , সে চোর , এক ক্রুরকর্মা । দরিদ্র ব্রাহ্মণের গােরু দুটি চুরি করার উদ্দেশ্যে সে যাত্রা করেছে । চোরটি অপকর্মে প্রবৃত্ত জেনে রাক্ষসটি জানাল যে ভালােই হল । তাদের দুজনের কর্ম একই । কারণ সেও দু-রাত্রি অন্তর তৃতীয় রাত্রিতে একবার ভক্ষণ করে । আজ তার খাওয়ার পালা । সেও দরিদ্র ব্রাহ্মণটিকে ভক্ষণ করার জন্যই যাত্রা করেছে । 

[        ] তারপর তারা সুযােগের প্রতীক্ষা করতে লাগল । ব্রাক্ষ্মণ নিদ্রা গেলে ব্রহ্মরাক্ষসটি যখন তাঁকে খেতে উদ্যত হল তখন চোরটি জানাল যে, এটি ঠিক হচ্ছে না । সে আগে গােরু দুটি চুরি করে নিয়ে যাক , তারপর রাক্ষসটি ব্রাক্ষ্মণকে ভক্ষণ করুক । ব্রহ্মরাক্ষস বলল , তা ঠিক নয় । কারণ , গােরুর শব্দে যদি ব্রাহ্মণ জেগে ওঠেন তাহলে রাক্ষসের সকল প্রচেষ্টা ব্যর্থ হয়ে যাবে । চোরটিও বলল যে, রাক্ষসটির ব্রাহ্মণকে খেতে যাওয়ার ব্যাপারে যদি কোনাে অন্তরায় ঘটে তাহলে সেও আর গােরু দুটি চুরি করতে পারবে না । অতএব , সে (চোর ) আগে গােরু দুটি চুরি করে নিয়ে যাক ; তারপর রাক্ষসটি ব্রাহ্মণকে ভক্ষণ করুক । 



[           ] রাক্ষস ও চোর — দুজনেই ‘আমি আগে কাজ সারি ’ বলে বিবাদে লিপ্ত হলে তাদের চিৎকারে ব্রাক্ষ্মণের ঘুম ভেঙে গেল । তাদের কারােরও কাজই সিদ্ধ হল না।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন