মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

পঞ্চতন্ত্র প্রশ্নোত্তর

একাদশ শ্রেণী সংস্কৃত সাহিত্যের ইতিহাস প্রশ্ন উত্তর সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh পঞ্চতন্ত্র প্রশ্নোত্তর ponchotontro question answer


উত্তর : রাজদরবারে কোমলমতি রাজকুমারগণকে অর্থশাস্ত্র, নীতিশাস্ত্র ইত্যাদি শাস্ত্রে ব্যুৎপন্ন করে তােলার জন্য এক সময় রাজারাই ব্রাত্মণ পণ্ডিতদের নিযুক্ত করতেন । সুকুমারচিত্তে অর্থশাস্ত্র ও নীতিশাস্ত্রের জটিল তত্ত্বসমূহ যাতে অতি সহজে গভীর প্রভাব বিস্তার করে তার জন্য সেই ব্রাক্ষ্মণগণ গল্পকে মাধ্যমরূপে নির্বাচিত করতেন । গল্পের চরিত্ররূপে পশু - পক্ষীকে নির্বাচিত করে শিশুগণকে জীবন ও প্রকৃতির বৃহত্তর পরিবেশের সঙ্গে পরিচিত করার চেষ্টা করা হত । এই শ্রেণির সাহিত্যের ভাষা সরল এবং বর্ণনা ও সংলাপ অত্যন্ত স্বচ্ছ ও সাবলীল । ফলে অতি সহজেই এগুলি শিশুদের কাছে হৃদয়গ্রাহী হত । 

এই শ্রেণির গল্পসাহিত্যের মধ্যে যেটি সর্বাধিক জনপ্রিয় এবং সমগ্র বিশ্বে সর্বাধিক পরিচিত , সেটি হল বিষ্ণুশর্মা রচিত । ‘পঞ্চতন্ত্র’ । গল্পসাহিত্য রচনায় বিষ্ণুশর্মাকেই পথিকৃৎ বলা হয় । রাজা অমরশক্তির জড়বুদ্ধিসম্পন্ন তিন পুত্রকে শাস্ত্রজ্ঞ করার জন্য অনুরুদ্ধ হয়ে বিষ্ণুশর্মা ছ -মাসের মধ্যে রাজপুত্রদিগকে শাস্ত্রজ্ঞ করে তােলার জন্য সমস্ত শাস্ত্রের সার সংগ্রহ করে (১) মিত্রভেদ , (২) মিত্রপ্রাপ্তি, (৩) কাকোলুকীয় , (৪) লন্ধপ্রণাশ এবং (৫ ) অপরীক্ষিতকারক নামে পাঁচটি তন্ত্রসমন্বিত পঞতন্ত্র রচনা করেন । কবি এই তন্ত্রগুলিতে বিচিত্র  ধরনের গল্পের মধ্য দিয়ে নীতিশাস্ত্রের সারকথাগুলি শুনিয়েছেন । পশু - পক্ষীর চরিত্রের মধ্য দিয়ে মানব চরিত্রের দোষগুণ সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন । 

মিত্রভেদ : এই তন্ত্রে মােট ২২ টি গল্প আছে । মূল গল্পের চরিত্র দমনক ও করটক নামে দুটি শৃগাল ,পিঙ্গলক নামে সিংহ এবং সঞ্জীবক নামে একটি বৃষ । এই মূলগল্পকে কেন্দ্র করে বাকি ২১ টি গল্প রচিত হয়েছে । এই তন্ত্রে সাম, দান ,ভেদ ও দণ্ড —এই রাজনীতিগুলি বিশেষভাবে আলােচিত হয়েছে । 


মিত্রপ্রাপ্তি : ‘মিত্রপ্রাপ্তি’ নামক দ্বিতীয়তন্ত্রটিতে আছে মােট ৬ টি গল্প । মূলগ্রন্থ আরম্ভ হয়েছে লঘুপতনক নামে এক কাকের কথা দিয়ে । ওই গল্পটিকে কেন্দ্র করে আরও ৫ টি গল্প আছে । 


কাকোলুকীয় : এই তন্ত্রটির অপর নাম সন্ধি-বিগ্রহ । কাক ও পেচকের মধ্যে বৈরিতাবশত আত্মরক্ষার ব্যবস্থাকল্পে মন্ত্রীদের সঙ্গে বিহগরাজ কাকের পরামর্শে বিজ্ঞ মন্ত্রীরা কতই না উপদেশ দিলেন ।সন্ধি, বিগ্রহ , যান , আসন , সংশয় ও দ্বৈধীভাব — এক - একজন মন্ত্রী এক - একটি অভিমত দিলেন ।  আসল উপদেশ হল অবস্থা অনুসারে সিদ্ধান্ত নেওয়া কর্তব্য । 
লব্ধপ্রণাশ ; এই তন্ত্রে মােট ১৬ টি গল্প আছে ।

 অপরীক্ষিতকারক : এই তন্ত্রে ১৫ টি ছােটো ছােটো গল্প আছে । বাস্তব জীবনের অভিজ্ঞতার নিরিখে সদুপদেশদানের শুভবুদ্ধির পরিকল্পনাতেই পঞ্চতন্ত্রের উদ্ভব । উদ্দেশ্যসিদ্ধির উপায় হিসেবে ভেদনীতি , শঠতা প্রভৃতি স্থান পেলেও অধর্মের চরম ফল যে মহতী বিনষ্টির কারণ , সে কথা জানাতে লেখক ভােলেননি । ‘পাপবুদ্ধি ধর্মবুদ্ধিকথা ’ গল্পটি তার প্রকৃষ্ট উদাহরণ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন