সোমবার, ১১ এপ্রিল, ২০২২

মালবরাজের সঙ্গে মগধরাজের যুদ্ধের একটি বাণীচিত্র অঙ্কন করাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh মালবরাজের সঙ্গে মগধরাজের যুদ্ধের একটি বাণীচিত্র অঙ্কন করাে malobrajer songe mogodhrajer judher akti banichitro ankan koro


উত্তর: কবি দণ্ডী বিরচিত ‘ দশকুমারচরিতম ’ পাঠ্যাংশে বর্ণিত মালব ও মগধ দুটি পরস্পর বিবদমান দেশ হিসেবে উল্লিখিত হয়েছে । মালবরাজ মানসারের সঙ্গে মগধরাজ রাজহংসের প্রায়ই যুদ্ধ সংঘটিত হত । আলােচ্য পাঠ্যাংশ থেকে জানা যায়, অচিরকাল পূর্বে মালবরাজের সঙ্গে মগধরাজের একবার যুদ্ধ হয়েছিল এবং তাতে মালবরাজ বিজয়ী হয়েছিলেন । তারই প্রতিশােধকল্পে মগধরাজ রাজহংস মালবরাজের বিরুদ্ধে যুদ্ধযাত্রা করেন । নানাবিধ ভয়ংকর অস্ত্রের শিক্ষাকৌশলে সংঘটিত অসংখ্য যুদ্ধে বিপক্ষবিজেতা মহারাজ মগধাধিপতি রাজহংস নিতান্ত ক্রোধাবিষ্ট হয়ে গত যুদ্ধে জয়লাভ করায় গর্বিত মালবাধিপতির বিরুদ্ধে যুদ্ধ করার নিমিত্ত চতুরঙ্গ সেনার সঙ্গে রাজধানী থেকে নির্গত হলেন ।


 [        ] তাঁর যুদ্ধযাত্রাকালে দুন্দুভির শব্দে সমুদ্রকল্লোলের মহাভয়ংকর শব্দও তিরােহিত হয়ে গেল । ঐরাবত প্রভৃতি দিগগজগুলি সেই শব্দ শুনে ভীতিবিহ্বল চিত্তে কাঁপতে লাগল । সৈন্যগণের পদভারে পৃথিবীমণ্ডল এতই অবনত হয়ে পড়ল যে , অনন্তনাগের মস্তকও পৃথিবী ধারণে যেন অশক্ত হয়ে পড়েছিল । 
 

[          ] এদিকে মালবাধিপতি মানসারও বহুসংখ্যক হস্তী, অশ্বাদি বহু সৈন্য সঙ্গে নিয়ে মূর্তিমান সমরের ন্যায় ক্রোধাবিষ্ট হয়ে পরম আগ্রহের সহিত মগধরাজের অভিমুখে পুনরায় নির্গত হলেন । শুরু হল তুমুল যুদ্ধ । উভয়পক্ষীয় সৈন্য পরস্পর পরস্পরকে অস্ত্রের দ্বারা,পরস্পর পরস্পরকে হস্তের দ্বারা আঘাত করতে লাগল । সেই যুদ্ধে উভয়পক্ষের বহু সৈন্য নিহত হল । অতঃপর মগধরাজ , মালবরাজের সকল সৈন্য বিনষ্ট করে তাঁকে জীবন্ত অবস্থায় ধরেও দয়াপরবশ হয়ে তাঁকে ( মানসারকে ) তদীয় রাজ্যে পুনঃপ্রতিষ্ঠিত করলেন ।



 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন