রবিবার, ১০ এপ্রিল, ২০২২

পিশাচ এবং চোর উভয়েই কীভাবে আপন আপন কর্মসাধনে ব্যর্থ হল , তা বিবৃত করাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh পিশাচ এবং চোর উভয়েই কীভাবে আপন আপন কর্মসাধনে ব্যর্থ হল , তা বিবৃত করাে pisach abong chor uvoyei kivabe apon apon kormosadhoner bartho holo bibroto koro



উত্তর: ‘ ব্রাহ্মণচৌরপিশাচকথা ’ গল্পে চোরটি হতদরিদ্র ব্রাক্ষ্মণের একমাত্র সম্বল যজমান প্রদত্ত গােরু দুটি চুরি করার বাসনা নিয়ে রাতে যাত্রা করে অর্ধপথে হঠাৎ এক ব্ৰহূরাক্ষসের সাক্ষাৎ পেল । উভয়ে উভয়ের পরিচয় দিল এবং উভয়ে উভয়ের ব্রাত্মণের গৃহে গমনের উদ্দেশ্য ব্যক্ত করল । অতপর দুজনে গিয়ে সময়ের অপেক্ষা করতে লাগল । ব্রাহ্মণ নিদ্রিত হলে ব্ৰহূরাক্ষসটি ব্রাহ্মণকে খেতে উদ্যত হলে চোরটি বাধা দিয়ে বলল যে , এটি ঠিক হচ্ছে না । সে (চোর ) আগে গােরু দুটি চুরি করে নিয়ে যাক , তারপর রাক্ষস ব্রাত্মণকে ভক্ষণ করুক । কিন্তু দুজনেই আগে আপন আপন কর্ম সম্পাদন করতে চাইল । দুজনেই নিজ নিজ দাবির সপক্ষে যুক্তি দেখাল । পরিশেষে , উভয়ের মধ্যে বিবাদ উপস্থিত হল । তাদের বাদানুবাদ এমন পর্যায়ে পৌছােল যে, তাদের চিৎকারে ব্রাক্ষ্মণের ঘুমভেঙে গেল ।

[      ] ব্রাহ্মণ কিছু বুঝে ওঠার আগেই চোরটি ব্রাক্ষ্মণকেজানাল যে , এই রাক্ষস ব্রাক্ষ্মণকে ব্রাত্মণকে ভক্ষণ করার জন্য এসেছে । রাক্ষসটিও ব্রাত্মণকে জানাল যে , ওই চোরটি ব্রাক্ষ্মণের গােরু দুটি চুরি করার জন্য এসেছে । তাদের কথা শুনে ব্রাক্ষ্মণ সতর্ক হয়ে উঠলেন এবং ইষ্টদেবতার মন্ত্রজপের দ্বারা ব্ৰত্মরাক্ষসটিকে তার কর্ম থেকে নিরস্ত করে নিজের জীবন বাঁচালেন এবং পরে লগুড় উদ্যত করে চোরটিকে তাড়িয়ে দিলেন । 


[        ] ‘ আমি আগে কাজ সারি ’ — এই দাবিটিই হল ব্ৰহ্রারাক্ষস ও চোরের বিবাদের মূল কারণ । আর এই যে-বিবাদের সূত্রপাত হল , তা এমন পর্যায়ে পৌঁছােল যে তাদের চিৎকারে ব্রাত্মাণের ঘুম ভেঙে গেল । চোর এবং রাক্ষস উভয়েই আপন আপন কর্মসাধন্যে ব্যর্থ হল । 



 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন