রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

প্রস্থ নারায়ণের বামনরূপ ধারণের পৌরাণিক কাহিনি বিবৃত করাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh প্রস্থ নারায়ণের বামনরূপ ধারণের পৌরাণিক কাহিনি বিবৃত করাে narayaner bamonrup dharoner pouranik kahini bibriti koro


উত্তর : দৈত্যরাজ বলি হলেন পরমবিষ্ণুভক্ত প্রহ্লাদের পৌত্র । তাঁর পতার নাম বিরােচন । তিনি তপস্যায় সিদ্ধিলাভ করে এক মহাপরাক্রম নরপতি হন । ত্রিলােকবিজয় কামনায় তিনি যুদ্ধ করার উদ্দেশ্যে স্বর্গে গমন করেন এবং যুদ্ধে দেবগণকে পরাজিত স্বর্গরাজ্য ত্রিভুবন অধিকার করেন । 

[        ]   তিনি ছিলেন অত্যন্ত ন্যায়নিষ্ঠ রাজা । তিনি প্রায়ই যজ্ঞাদির অনুষ্ঠান করতেন । দেবতাগণ রাজ্যচ্যুত হয়ে বিষ্ণুর শরণাপন্ন হন । বিষ্ণু দেবতাগণকে অচিরে স্বর্গরাজ্যে:পুনঃপ্রতিষ্ঠিত করার আশ্বাস দিয়ে কশ্যপের ঔরসে বামনরূপে জন্মগ্রহণ করেন । অতঃপর দৈত্যরাজ বলি যজ্ঞের অনুষ্ঠান করলে বামনরূপধারী ভগবান সেখানে উপস্থিত হন এবং কিঞ্চি দান প্রার্থনা করেন । বলি বামনের প্রার্থিত বস্তু দান করার প্রতিশ্রুতি দিলে বামনদেব তাঁর ত্রিপাদ পরিমিত ভূমি যাচঞা করেন । দৈত্যগুরু শুক্রাচার্য যােগবলে সবকিছু অবগত হয়ে বলিকে বামনের প্রার্থনা পূরণ করতে নিষেধ করা সত্ত্বেও দানশৌণ্ড বলি সে- কথায় কর্ণপাত না -করে বামনকে তাঁর ত্রিপাদ পরিমিত ভূমি গ্রহণ করতে অনুরােধ করেন । 


[        ]  বামন তার দুই পদের দ্বারা স্বর্গ ও মর্ত্য আচ্ছাদিত করেন এবং তার নাভিদেশ থেকে নির্গত তৃতীয় চরণ কোথায় রাখবেন সে - কথা বলিকে জিজ্ঞাসা করেন । বলি সত্যভ্রষ্ট হবেন না । সুতরাং , তিনি বামনদেবকে তাঁর তৃতীয় চরণ আপন মস্তকে স্থাপন করতে বলে মস্তক অবনত করেন । নারায়ণ তাঁর তৃতীয় চরণ বলির মস্তকে স্থাপন করে তাঁকে পাতালে প্রেরণ করেন । দেবতারা নির্ভয়ে স্বর্গে পুনঃপ্রতিষ্ঠিত হলেন এবং বলিরাজ স্বজনবর্গ - সহ পাতালে রাজত্ব করতে লাগলেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন