শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২

নারায়ণের মৎস্যাবতাররূপে আবির্ভাবের পৌরাণিক কাহিনি বিবৃত করাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh নারায়ণের মৎস্যাবতাররূপে আবির্ভাবের পৌরাণিক কাহিনি বিবৃত করাে narayaner motsobotar rupe abirvaber pouranik kahini bibroto koro


উত্তর : কোনাে একসময় বৈবস্বত মনু নামে এক মহর্ষি (মতান্তরে সত্যব্রত নামে এক রাজা ) ছিলেন । তিনি অযুত বছর অতি কঠোর তপস্যা করেছিলেন । একদিন তিনি আদ্র বস্ত্র বস্ত্রপরিধান করে জটাধারী হয়ে চারিণী নদীতীরে তপস্যা করছিলেন । সেই  সময় একটি ছােট্ট মৎস্য তাঁর কাছে এসে জানালেন , “মহারাজ , দেশে মাৎস্যন্যায় দেখা দিয়েছে । বড়াে মাছগুলি ছােটো মাছগুলিকে গিলে ফেলছে । আমি নিতান্ত ছােট্ট মৎস্য । আপনি আমাকে রক্ষা করুন । আমিও আপনাকে রক্ষা করব ।” মনু জিজ্ঞাসা করলেন , “তুমি কীভাবে আমাকে রক্ষা করবে ? ” মৎস্যটি বলল , “মহাশয় , জগতের সংহার -সময় উপস্থিত হয়েছে । অচিরে এক মহাপ্লাবন সংঘটিত হবে । সেই প্লাবনে জগৎ লয়প্রাপ্ত হবে । আপনি পূর্বেই রজ্জুসংযুক্ত একটি সুদৃঢ় নৌকা নির্মাণ করিয়ে রাখুন এবং সপ্তর্ষিগণ,বেদসমূহ এবং সৃষ্টির বীজ সংগ্রহ করে রাখুন । প্লাবন উপস্থিত হলে আপনি পূর্বসংগৃহীত বীজাদি - সহ নৌকায় আরােহণ করবেন । তখন একটি শৃঙ্গধারী মৎস্য আপনার কাছে উপস্থিত হবে । মৎস্যের শৃঙ্গে আপনি নৌকাটি বেঁধে দেবেন । সেই মৎস্য আপনাকে নিরাপদ স্থানে পৌঁছে দেবে ।”মনু সদয়হৃদয় হয়ে মৎস্যটিকে জল থেকে তুলে আপন কমণ্ডলুতে রেখে দিলেন । পরদিন দেখেন মৎস্যটি এমন বড়াে হয়ে গেছে যে, সে কমণ্ডলুতে ঘােরাফেরা করতে পারছে । মাছটি মনুকে অন্য বৃহৎ জলাশয়ে রাখতে বলেন । মাছটিকে এক বৃহৎ জলাশয়ে রাখা হল । পুনরায় মাছটি দ্রুত বৃদ্ধিপ্রাপ্ত হতে লাগল । তখন মৎস্যের অনুরােধে তাকে গঙ্গায় এবং গঙ্গা থেকে সাগরে রাখা হল ।



[        ] অতঃপর সেই ভয়ংকর দিন উপস্থিত হল । দেখা দিল মহাপ্লাবন । মনু , সপ্তর্ষিগণ,বেদসমূহ এবং সৃষ্টির বীজসমূহ নিয়ে নৌকায় অবস্থান করলেন । উপস্থিত হল সেই শৃঙ্গধারী মৎস্য । মনু যত্নপূর্বক মৎস্যের শূঙ্গে নৌকাটি বেঁধে দিলেন । মৎস্য নৌকা নিয়ে হিমালয়ের সুউচ্চ স্থানে গেল । পুনরায় মৎস্যটি বলল , “ আপনি এখানে নিরাপদে থাকুন । ক্রমে ক্রমে জল যখন কমতে থাকবে , আপনিও ধীরে ধীরে অবতরণ করবেন ।” সেই কারণে হিমালয়ের ওই শৃঙ্গ ‘নৌবন্ধনশৃঙ্গ ’-রূপে পরিচিত । অতঃপর মৎস্যের নির্দেশে মহাত্মা মনু স্থাবর, জঙ্গম ,দেবাসুর , মানুষ প্রভৃতি প্রজাবর্গও লােকসকল সৃষ্টি করলেন ।


 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন