শনিবার, ১৯ মার্চ, ২০২২

ভারতবিবেকম নাটকটির স্থান , কাল ও পাত্র চিত্রণ করাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11Sanskrit question answer class xi class eleventh ভারতবিবেকম নাটকটির স্থান , কাল ও পাত্র চিত্রণ করাে bharatbibekom natoktir sthan kal o patro chitron koro


উত্তর : যতীন্দ্রবিমল চৌধুরী প্রণীত ‘ভারতবিবেকম ’ নাটকের ঘটনার স্থান হল —কলিকাতাস্থ সিমুলিয়া বা সিমলা অঞ্চলের সুরেন্দ্রনাথ মিত্রের বাড়ি। নাটকটি ১৮৮১ খ্রিস্টাব্দে সংঘটিত ঘটনার রঙ্গমঞোপযােগী রচনা । সময় হল সন্ধ্যা সাত ঘটিকা । ‘ ভারতবিবেকম ’-এর থেকে নেওয়া আমাদের পাঠ্যাংশের পাত্রবৃন্দ হলেন— (১ ) শ্রীরামকৃষ্ণ,(২ ) সুরেন্দ্রনাথ এবং ( ৩ )নরেন্দ্রনাথ । ভক্তবৃন্দের অনেকে নাটকে অনুপস্থিত । 

( ১ ) শ্রীরামকৃষ্ণ : শ্রীরামকৃষ্ণ ছিলেন দক্ষিণেশ্বরের মা ভবতারিণীর মন্দিরের পূজক একজন ধার্মিক এবং প্রকৃতপক্ষে সমাজসেবক । লক্ষ লক্ষ মানুষের দুঃখকষ্ট তাঁকে নিরন্তর পীড়া দেয়— “ জগতঃ শতশতক্লেশাঃ মম হৃদয়ং বিদারয়ন্তি । ” মানুষের যন্ত্রণামুক্তির জন্য এবং শিবসম উত্তরসাধকের জন্য তাঁর দেবীর কাছে অকাতর প্রাথনা । 

( ২ ) সুরেন্দ্রনাথ : সুরেন্দ্রনাথ মিত্র ছিলেন কলকাতার সিমুলিয়া অঞ্চলের বাসিন্দা । তিনি একজন সাধারণ গৃহস্থ এবং যুগাবতার শ্রীরামকৃষ্ণের অন্যতম ভক্ত তথা শিষ্য । তাঁর গৃহে যুগাবতার শ্রীরামকৃষ্ণের সহিত অন্যান্য ভক্তের সমাগম ঘটেছে । শ্রীরামকৃষ্ণ যেখানে অবস্থান করেন , সেই স্থানটি তৎক্ষণাৎ দেবমন্দির সদৃশ হয়ে ওঠে , এটিই সুরেন্দ্রনাথের অনুভূতি । 

( ৩ ) নরেন্দ্রনাথ : নরেন্দ্রনাথ হলেন শ্রীরামকৃষ্ণের শিবসম উত্তরসাধক । তিনিই শিবজ্ঞানে জীবসেবার বাণীটিকে জাতি ধর্ম - নির্বিশেষে সার্থক করে তুলেছিলেন - “জীবে প্রেম করে যেই জন /সেই জন সেবিছে ঈশ্বর ।”


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন