শুক্রবার, ১৮ মার্চ, ২০২২

মা ভবতারিণীর কাছে শ্রীরামকৃষ্ণের মানসিক ব্যাকুলতা বর্ণনা করাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh মা ভবতারিণীর কাছে শ্রীরামকৃষ্ণের মানসিক ব্যাকুলতা বর্ণনা করাে ma vobotarinir kache sriramkrishner mansik bakulota bornona koro

উত্তর : শ্রী যতীন্দ্রবিমল চৌধুরী বিরচিত ‘ভারতবিবেকম ’ নাট্যাংশে শ্রীরামকৃষ্ণ পরমসাধক , শ্রীশ্রীভবতারিণীর একনিষ্ঠ পূজারি । তিনি মৃন্ময়ী মাকে চিন্ময়ীরূপে প্রত্যক্ষ করেছেন । অতএব , গৃহে মায়েদের কাছে যেমন আবদার , শ্রীশ্রীমায়ের কাছেও শ্রীরামকৃষ্ণের সতত সেই শিশুসুলভ আবদার । কিন্তু । আমাদের পাঠ্যাংশে শ্রীশ্রীমায়ের কাছে তাঁর (রামকৃষ্ণদেবের ) সেরূপ শিশুসুলভ আবদার নাই , আছে মনের ব্যাকুলতা । 
ব্যাকুলতা — কারণ তিনি এখন একজন সুযােগ্য সর্বশক্তিমান শিবতুল্য উত্তরসাধক পেতে চান । মা ভবতারিণী অনুগ্রহপূর্বক তাঁকে বহু সাধনমার্গের পথনির্দেশ দিয়েছেন , কিন্তু কোনাে উত্তরসাধকের সন্ধান এখনও দেননি । রামকৃষ্ণদেব মানুষ হয়েও দেবতা , গৃহী হয়েও ত্যাগী । তাঁর কামনা -বাসনা আত্মকেন্দ্রিক নয় , বিশ্বজনীন । জগদ্ধিতায় তাঁর আবির্ভাব । তাঁর ভাবধারা , তাঁর আদর্শকে জগতে ঘােষিত করার জন্য প্রয়ােজন একজন মন্ত্রশিষ্য তথা উত্তরসাধক । সুরেন্দ্রের মুখে নরেন্দ্রের নাম শােনামাত্র তিনি হর্ষোৎফুল্ল হয়ে উঠলেন এবং দেবী ভবতারিণীর কাছে পুনরায় আকুল আবেদন জানালেন ওই নরেন্দ্র যেন তাঁর উত্তরসাধক হন । কারণ তিনি নরেন্দ্র অর্থাৎ নরশ্রেষ্ঠ । এরূপ শ্রেষ্ঠ মানুষকেই তাে তিনি খুঁজে বেড়াচ্ছেন । অতএব কৃপাময়ী , মায়ের কাছে তাঁর আবেদন— “সত্বরং ব্রুহি,মাতঃ ! এষ নরেন্দ্র এব মম শ্রেষ্ঠ উত্তরসাধকঃ স্যাৎ ।”
 শ্রীশ্রীঠাকুর তরুণ শিষ্যই তাে চাইছেন । তরুণদের মন কোমল । যা শেখানাে হবে তাঁদের মনে তাই অঙ্কিত হয়ে , যাবে । তিনি চান জটাজুটধারী , সর্বভারবাহী কল্যাণকারী স্বয়ং শিবকে তাঁর উত্তরসাধকরূপে । মা ভবতারিণী তাঁর কাছে সেরূপ এক উত্তরসাধক প্রেরণ করুন এটিই তাঁর হৃদয়ের একমাত্র ব্যাকুলতা , আর এই ব্যাকুলতা তাঁর অন্তরের অন্তঃস্থল থেকে স্বতঃপ্রবাহিত । তাঁর দৃঢ়বিশ্বাস নরেন্দ্রই হবে তাঁর উত্তরসাধক । তাই তাে দৃশ্যের উপসংহারে শ্রীরামকৃষ্ণদেবকে বলতে শুনি— “ দেবি ভবতারিণি ! ত্বং ভূশং কৃপাপরায়ণা যথৈষ এব বরেণ্যসন্তানাে দেশস্য সর্বকালিমানং দূরীকর্তৃং শকুয়াৎ । ”


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন