মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

কৃষিকাজে ও অকৃষিকাজে ভূমির ব্যাবহার বলতে কি বোঝ ? মার্কিন যুক্তরাষ্ট্রে ভূমির ব্যাবহারের ধরন সংক্ষেপে লেখো ? প্রশ্নোত্তর

 

একাদশ শ্রেণী ভূগোল Class 11 xi eleven কৃষিকাজে ও অকৃষিকাজে ভূমির ব্যাবহার বলতে কি বোঝ মার্কিন যুক্তরাষ্ট্রে ভূমির ব্যাবহারের ধরন সংক্ষেপে লেখো প্রশ্নোত্তর krishikaje okrishikaje bhumir babohar bolte ki bojho markin juktoraste bhumir baboharer dhoron songkhepe lekho questions answer

উত্তর:- অকৃষিকাজে ভূমির ব্যাবহার : কৃষিকাজে ভূমির ব্যাবহার বলতে কৃষি জমিকে বোঝানো হয় । ভূমির এই ব্যাবহার গ্রামাঞ্চলেই প্রধান । তবে কৃষিকাজে ভূমির ব্যাবহার বলতে শুধু কৃষিকাজ নয় , এর সঙ্গে যুক্ত হয় মৎস্য চাষ  , পশুচারণ , সবজি চাষ , বাগান খেত ও ফুলের চাষ ।

অকৃষিকাজে ভূমির ব্যাবহার : অকৃষিকাজে ভূমির ব্যাবহার শহরাঞ্চলে ও গ্রামাঞ্চলে দুই জায়গায় দেখা যায় । এই দুই জায়গায় এই প্রকার ভূমির ব্যাবহার বেশি পরিলক্ষিত হয় । যেমন বসত বাড়ী , বিদ্যালয় , পার্ক , শিল্প প্রতিষ্ঠান , বন্দর এলাকা , শপিং কমপ্লেক্স ।


মার্কিন যুক্তরাষ্ট্রে ভূমির ব্যাবহার হল : ( ক ) কৃষি জমি : U.S.A এর মোট ভূমি ভাগের ১৭.১৯% হল কৃষিজমি । এ খানে উন্নত ও আধুনিক কৃষি প্রযুক্তির সাহায্যে বাণিজ্যিক ভাবে গম , যব , ভুট্টা , সয়াবিন , কার্পাস প্রভৃতি ফসলের চাষ করা হয় । 

( খ ) চারণভূমি : দেশের প্রায় ২৭.৪৪% অংশ চারণভূমির অন্তর্গত । পশ্চিম মধ্যভাগের রকি পার্বত্য অঞ্চল ও প্রেইরী তৃণভূমি অঞ্চলের অপেক্ষাকৃত শুল্ক তাই সেখানে চারণভূমি গড়ে ওঠে । পশ্চিমের বিস্তীর্ণ অঞ্চলে বৃষ্টি পাতের অভাবে চারণ ক্ষেত্রের প্রাধান্য লক্ষ করা যায় । 


( গ ) বনভূমি : U.S.A তে বনভূমির পরিমাণ প্রায় ৩৩.৪৭% । পূর্বেই বলা হয়েছে যে এখানে ক্রমশ বনভূমির পরিমাণ বাড়ছে । উত্তর দিকে নরম কাঠের সরলবর্গীয় অরণ্য ও দক্ষিণ দিকে শক্ত কাঠের পর্ণমোচি অরণ্য দেখা যায় । 


( ঘ ) অন্যান্য ভূমি : U.S.A উন্নত দেশ হওয়ায় এখানে শহর ও নগর অঞ্চল , সড়ক , রেল বাণিজ্য কেন্দ্র প্রভৃতি ক্ষেত্রে ভূমির ব্যাবহার বেশ বেশি , প্রায় ২১.৫০% । U.S.A এর উত্তর পূর্ব দিকে ভাজিনিয়া থেকে নিউইয়র্ক হয়ে বেল্টন পর্যন্ত অঞ্চল মেগাপোলিস ও মেগাপলিসের অন্তর্গত ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন