শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১

ভূমি ব্যাবহার মানচিত্র কাকে বলে ? ভূমি ব্যাবহারের প্রাকৃতিক ও রাজনৈতিক , অর্থনৈতিক নিয়ন্ত্রণ গুলি আলোচনা করো ? প্রশ্নোত্তর

 

একাদশ শ্রেণী ভূগোল Class 11 xi eleven ভূমি ব্যাবহার মানচিত্র কাকে বলে ভূমি ব্যাবহারের প্রাকৃতিক ও রাজনৈতিক অর্থনৈতিক নিয়ন্ত্রণগুলি আলোচনা করো প্রশ্নোত্তর bhumi babohar manchitro kake bole bhumi baboharer prakritik o rajnoitik orthonoitik niyontronguli alochona koro

উত্তর:- ভূমি ব্যাবহার মানচিত্র : কোন অঞ্চলে বিভিন্ন ভূমির ব্যাবহার দেখিয়ে সৃষ্ট মানচিত্র কে ভূমি ব্যাবহার মানচিত্র বলে । সাধারণত এক্ষেত্রে ভূমির বিভিন্ন ব্যাবহার দেখানোর জন্য রং কিংবা সেড এর সাহায্য নেওয়া হয় ।

ভূমি ব্যাবহারের প্রাকৃতিক নিয়ন্ত্রণ : ভুতাত্ত্বিক গঠন এবং ভূপ্রকৃতি হল অন্যতম দুটি প্রাকৃতিক কারণ , যা ভূমি ব্যাবহার কে গভীর ভাবে নিয়ন্ত্রিত করে । শক্ত আগ্নেয় ও রূপান্তরিত শিলা গঠিত অঞ্চলে মৃত্তিকাস্তরের অভাবে কৃষিকাজ হয় না , পাললিক শিলা গঠিত অঞ্চলে মৃত্তিকা উর্বর হওয়ায় উন্নত কৃষিকাজ হয় , সমভূমি অঞ্চল মৃদু ঢাল যুক্ত হওয়ায় জল সম্পদের প্রাচুর্য থাকে , ফলে কৃষি , শিল্প , বসতি যে কাজে ভূমিকে ব্যাবহার করা হয় । মৃত্তিকা জলবায়ু ভূমি ব্যাবহারের অন্যতম গুরুত্বপূর্ণ প্রাকৃতিক নিয়ন্ত্রণ । উষ্ণতা ও বৃষ্টিপাতের বণ্টন , আদ্রতার তারতম্য , মেঘ মুক্ত দিবসের সংখ্যা কৃষি ও শিল্প উভয় প্রকার ভূমি ব্যাবহার কে নিয়ন্ত্রণ করে । উদ্ভিদ ভূমির ব্যাবহার কে পরোক্ষ ভাবে নিয়ন্ত্রণ করে । আবার উদ্ভিদ মৃত্তিকার ক্ষয় প্রতিরোধ করে ভূমির উর্বরতা বাড়ায় ।



রাজনৈতিক নিয়ন্ত্রণ : কোন দেশের সরকারি দৃষ্টিভঙ্গির উপর ভূমির ব্যাবহার অনেকাংশে নির্ভর করে । খাস জমির বণ্টন , জমির ঊর্ধসীমা নিধারণ , ভূমি সংস্কার ইত্যাদি বিষয়ে প্রায়শই সরকারি বা রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করা হয় । এক্ষেত্রে রাজনৈতিক সিদ্ধান্ত ভূমি ব্যাবহারের প্রাকৃতিক নিয়ন্ত্রণ হয়ে ওঠে ।

অর্থনৈতিক নিয়ন্ত্রণ : ভূমির ব্যাবহারে অর্থনীতি গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক । গ্রামাঞ্চলে বসত জমির আয়তন আর্থিক অবস্থার উপর নির্ভরশীল । অর্থনীতিতে লোকসমূহের বসত বাড়ি সংলগ্ন সবজিক্ষেত , ফুলের বাগান এবং জলাশয় থাকে , তা ছাড়া উন্নত জলাশয় ব্যাবস্থা , কৃষিতে যান্ত্রিক পদ্ধতির ব্যাবহার , বিদ্যুতের সুবিধা , কৃষি বা শিল্পে মূলধন বিনিয়োগ ইত্যাদি কারণও অনেক সময় ভূমি ব্যাবহার অন্যতম নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন