রবিবার, ১০ অক্টোবর, ২০২১

ভারতে কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তার কারণ গুলি লেখো প্রশ্নোত্তর

 

একাদশ শ্রেণী ভূগোল Class 11 xi eleven ভারতে কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তার কারণ গুলি লেখো প্রশ্নোত্তর bharoter krishite jolsecher proyojoniyotar karon guli lekho questions answer

উত্তর:- ভারতে কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তার কারণ গুলি হল বর্তমান ভারতের মোট চাষযোগ্য জমির ৩৪.৭ শতাংশ জলসেচের অন্তর্গত । ভারতের সেচ সেবিত জমির পরিমাণ পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি ।

বৃষ্টিপাতের অনিশ্চয়তা : এদেশের বৃষ্টিপাতের ৪০ শতাংশ হয় , গ্রীষ্মের শেষের দিকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রবাহে জুন , জুলাই , আগস্ট ও সেপ্টেম্বর এই চার মাসে মৌসুমী বায়ু অত্যন্ত অনিশ্চিত । তাই বৃষ্টির পরিমাণও অনিশ্চিত । এই অনিশ্চিত বৃষ্টি পাতের ওপর নির্ভরশীল কৃষিকার্যও অনিশ্চিত হয়ে পড়ে । বৃষ্টি পাত পরিমিত হলে ফসল ভালো হয় । তাই কৃষির উন্নতি অব্যবহৃত রাখতে হলে জলসেচের একান্ত প্রয়োজন ।

বৃষ্টিপাতের অসম বণ্টন : ভারতে বৃষ্টিপাত সব জায়গায় সমান নয় । তাই স্বল্পবৃষ্টিপাতযুক্ত অঞ্চলগুলিতে রীতিমতো উন্নত শ্রেণীর কৃষিকাজ করতে হলে জলসেচের ব্যাবস্থা অবশ্য প্রয়োজনীয় ।


শীতকালীন বৃষ্টিপাতের অভাব : ভারতে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে গ্রীষ্মের শেষের দিকে বৃষ্টিপাত হয় । শীতকালে ভারতের অধিকাংশ স্থানে বৃষ্টিপাত হয় না । ফলে চাষ আবাদও হয় না । জলসেচের ব্যাবস্থা হলে এদেশে শীতকালেও সর্বত্র কৃষিকাজ হবে ।

বহুফসলি জমির পরিমাণ বৃদ্ধি : ভারতে জনগণের জীবনযাত্রার মান ধীরে ধীরে উন্নত হচ্ছে , ফলে অন্যান্য জিনিসের সঙ্গে সঙ্গে কৃষিকাজ দ্রব্যের চাহিদাও বাড়ছে । এই ক্রমবর্ধমান চাহিদা মেটানোর দুটি উপায় ( i ) কৃষির ফলন বৃদ্ধি ও ( ii ) জমিতে একাধিকবার ফসল উৎপাদন অর্থাৎ বহু ফসলি জমিতে পরিণত করা । উভয় ক্ষেত্রেই জল সেচ অপরিহার্য । 


জলধারণ ক্ষমতার অভাবযুক্ত মাটিতে কৃষিকাজ : ভারতের অনেক জায়গায় মাটির জল ধারণ ক্ষমতা খুব কম । বৃষ্টির জল পড়লে মাটি তাড়াতাড়ি শুষে নেয় । জল মাটির গভীরে চলে যায় , ওপরের স্তরে থাকে না । ফলে কৃষিকাজ করা যায় না  , তাই কৃষিক্ষেত্রে জলসেচের সাহায্য প্রয়োজন । 


আধুনিক কৃষি পদ্ধতির প্রবর্তন : বর্তমানে এদেশে কৃষির ফলন বৃদ্ধির জন্য উচ্চফলনশীল বীজের ব্যাপক প্রচলন হচ্ছে । এইসব বীজের চাষ করে ভালো ফল পেতে হলে প্রচুর জলের সরবরাহ দরকার , এজন্যই জলসেচের প্রয়োজন । 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন