শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

কবি জয়দেব উল্লিখিত ভগবান বিষ্ণুর দশ অবতারের বিবরণ দাও

 

একাদশ শ্রেণী class 11 xi eleven সংস্কৃত Sanskrit কবি জয়দেব উল্লিখিত ভগবান বিষ্ণুর দশ অবতারের বিবরণ দাও প্রশ্নোত্তর joydev ullikhito vogoban bishnur dosh obotarer


প্রশ্ন: কবি জয়দেব উল্লিখিত ভগবান বিষ্ণুর দশ অবতারের বিবরণ দাও ।

উত্তর:- যখন যখন ধর্মের গ্লানি ও অধর্মের অভ্যুত্থান হয় তখন তখন সাধুদের পরিত্রাণ ও ধর্ম স্থাপনের জন্য জগতে বিভিন্ন রূপে ভগবানের আবির্ভাব ঘটে । মহাপ্রলয়কালে ভগবান বিষ্ণু প্রথম মৎস্য রূপ ধারণ করে সৃষ্টিকে রক্ষা করেন । মহা প্রলয়ে ভাসমান পৃথিবীকে নৌকায় আরুঢ ভগবান মনু , সপ্তশী গণ , বেদ প্রভৃতি কে তিনি অক্ষত রাখেন ।


দ্বিতীয় অবতারে কুর্মরূপ ধারণ করে নিজ পৃষ্টে কুর্মকে ধারণ করে রাখেন এবং পৃথিবী সুরক্ষিত থাকে । তৃতীয় অবতারে ভগবান বিষ্ণু বরাহরুপ ধারণ করেন । এই অবতারে প্রলয় জলে প্রবেশ করে তিনি হিরন্যক্ষকে হত্যা করেন এবং দর্শন শিখরে পৃথিবী ধারণ করে উঠে আসেন ।

চতুর্থ অবতারে তিনি নৃসিংহ রূপ ধারণ করে অত্যাচারী হিরন্যশিপুকে হত্যা করেন এবং পঞ্চম অবতারে বামনরূপ ধারণ করে তিনি দানদর্পী দৈত্যরাজ বলিকে পাতালে বন্দি করেন । ষষ্ট অবতারে তিনি পরশুরাম রূপে পৃথিবী কে নি:ক্ষত্রিয় করেন এবং সপ্তম বা রাম অবতারে তিনি অত্যাচারী রাক্ষস রাজ রাবণকে সবংশে হত্যা করে সীতাকে উদ্ধার করেন এবং রাম রাজ্য প্রতিষ্ঠা করেন । অষ্টম অবতারে তিনি হলধর বলরাম রূপে যমুমনাকে আকর্ষণ করেন এবং নবম অবতারে বুদ্ধরূপে তিনি বেদবিহিত যজ্ঞে জীবহত্যার নিন্দা করেন । দশম অবতারে তিনি কল্কি রূপ ধারণ করে অন্যায় , অধর্ম ও ম্লেচ্ছদের বিনাশ করেন এবং জগতে আবার সত্য যুগের প্রতিষ্ঠা করবেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন