মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

অহমস্য ব্রহ্মানস্য গোযুগমপহরিরস্যমি " একথা কে কখন বলেছিল ? সে কেন গোযুগম অপহরণ করতে চেয়েছিল ? সে কি তাঁর কাজে সফল হয়েছিল ?

 

একাদশ শ্রেণী class 11 xi eleven সংস্কৃত Sanskrit অহমস্য ব্রহ্মানস্য গোযুগমপহরিরস্যমি " একথা কে কখন বলেছিল ? সে কেন গোযুগম অপহরণ করতে চেয়েছিল ? সে কি তাঁর কাজে সফল হয়েছিল ?


প্রশ্ন: " অহমস্য ব্রহ্মানস্য গোযুগমপহরিরস্যমি " একথা কে কখন বলেছিল ? সে কেন গোযুগম অপহরণ করতে চেয়েছিল ? সে কি তাঁর কাজে সফল হয়েছিল ?

উত্তর:- ক্রুরকর্মা নামে এ চোর একথা বলেছিল ।

কোনো এক যজমান প্রদত্ত দুটি গোবৎস দ্রোণ নামে এক ব্রহ্মান যাচিত ঘি তেল ঘাস প্রভৃতি খাই হৃষ্টপৃষ্ট করেছিলেন । তার সেই গোবৎস দুটি ছিল খুবই লোভনীয় । ক্রুরকর্মা গোবৎস দুটি দেখে খুবই প্রলুদ্ধ হয় এবং চুরি করার চিন্তা করে ।


এক রাতে সে গোরুবাঁধার দড়ি হাতে নিয়ে ব্রহ্মানের সেই গোরু জোড়া চুরি করার উদ্দেশ্য রওনা হল । কিন্তু মাঝপথে ভয়ংকর দর্শন এক পিশাচকে দেখে চোর ভীষন ভীত হয়ে পড়ল । সে ভয়ে ভয়ে তার পরিচয় জিজ্ঞাসা করতে সে বলল আমি সত্যবচন নামে ব্রহ্মরাক্ষস । সে সষ্ঠান্নকালিক এবং সে সেদিন ব্রহ্মনকে ভক্ষণ করে উপবাস ভঙ্গ করতে চায় । দুজনের উদ্দেশ্য এক । তাই তারা সঠিক সুযোগের অপেক্ষা করতে থাকল ।

কিন্তু তাদের উদ্দেশ্য ব্যর্থ হল । ব্রাহ্মণ নিদ্রা গেলে চোর ও ব্রহ্মরাক্ষসের মধ্যে কে আগে তাঁর কাজটি করবে এই নিয়ে তুমুল বিবাদ শুরু হল । তাদের বিবাদের শব্দে ব্রাহ্মণের ঘুম ভেঙে গেল । তখন ব্রাহ্মণের নিকটে গিয়ে তারা তাদের চক্রান্তের কথা স্বীকার করলো । তারপর ব্রাহ্মণ ঈস্টদেবতার মন্ত্র জপ করে ব্রহ্মরাক্ষস থেকে নিজেকে রক্ষা করলেন এবং উদ্যত লঙুর দেখিয়ে চোরের কাছ থেকে তাঁর গোরুজোড়া রক্ষা করলেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন