সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১

ভারতীয় সমাজ ও সাহিত্যে রামায়ণের প্রভাব আলোচনা করো

 

একাদশ শ্রেণী class 11 xi eleven সংস্কৃত Sanskrit ভারতীয় সমাজ ও সাহিত্যে রামায়ণের প্রভাব আলোচনা করো প্রশ্নোত্তর bharotiyo somaj o sahitya ramayoner provab alochona koro questions answer

প্রশ্ন: ভারতীয় সমাজ ও সাহিত্যে রামায়ণের প্রভাব আলোচনা করো ।

উত্তর:- ভারতীয় সমাজ ও সাহিত্যে রামায়ণের প্রভাব সর্বত্র । যুগ যুগ ব্যাপী ভারতের সমস্ত শ্রেণীর মানুষ গভীর শ্রদ্ধা ও আগ্রহের সঙ্গে এই গ্রন্থটি সংস্কৃত বা প্রাদেশিক ভাষায় পাঠ বা শ্রবণ করে আসছে । ভারতীয় নৈতিকতা , জীবনাদর্শ ও সাহিত্যকে রামায়ণ ব্যাপকভাবে প্রভাবিত করে আসছে । রামায়ণের নায়ক রামচন্দ্র ভারতের চিরকালীন মহানায়ক ও ভক্ত হৃদয়ের দেবতার আসনে প্রতিষ্ঠিত । রামচন্দ্র , সীতা , ভরত , লক্ষণ প্রভৃতি চরিত্রের গুণাবলী ভারতের জনজীবনে আজও নীতি ও আদর্শের প্রেরণা দিয়ে থাকে ।


অসাধারণ জনপ্রিয়তা হেতু রামায়ণের কাহিনী মহাভারতে এবং বহু পুরাণে স্থান লাভ করেছে । রামায়ণ এই নামটি যুক্ত করেও আধ্যাত্ম রামায়ণ , সপ্তর্ষি রামায়ণ প্রভৃতি বহু স্বতন্ত্র গ্রন্থ বাল্মিকীয় রামায়ণের প্রভাব বহন করে ।

অশ্বঘোষ , ভাস , কালীদাস , ভবভৃতির মহাবীর চরিত ও উত্তর রামচরিত প্রভৃতি ছাড়া আরো অনেক সংস্কৃত কবি সাহিত্যিক তাঁদের কাব্যের বিষয়বস্তু রামায়ণ থেকে সংগ্রহ করেছেন । ভারতের বিভিন্ন প্রাদেশিক সাহিত্যেসমূহেও রামায়ণের বিপুল প্রভাব লক্ষ করা যায় । হিন্দি ভাষায় তুলসী দাসের রামচরিতমানস , বাংলা ভাষায় কৃত্তিবাসী রামায়ণ , ভানু ভক্তের নেপালী রামায়ণ । তাছাড়া রামায়ণ কাহিনী অবলম্বনে মধুসূদন দত্তের মেঘনাদবধ কাব্য তামিল ভাষায় কিম্বা রামায়ণ প্রভৃতি । 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন