রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

পন্ডিত নারায়ণ শর্মা রচিত হিতোপদেশ সমন্ধে যা জানো লেখো

 



প্রশ্ন: পন্ডিত নারায়ণ শর্মা রচিত হিতোপদেশ সমন্ধে যা জানো লেখো ।

উত্তর:- নারায়ণ শর্মার হিতোপদেশ নীতিমূলক গল্প সাহিত্যের একটি উৎকৃষ্ট গ্রন্থ । পঞ্চতন্ত্রের মতো এটি একটি উপভোগ্য গল্প সংগ্রহ । ৪৩ টি কথার মধ্যে পঞ্চতন্ত্র থেকে ২৫ টি ও অন্যান্য স্থান থেকে ১৮ টি গল্প গৃহীত হয়েছে । নারায়ন শর্মা ছিলেন রাজা ধবলচন্দ্রের সভাকবি । পাটলি পুত্রের রাজা সুদর্শনের পুত্রগণকে বিদ্যাশিক্ষার জন্য এই নীতি গ্রন্থ রচিত হয় ।


এটি মিত্রলাভ , সুহৃদভেদ , বিগ্রহ ও সন্ধি এই চারটি অধ্যায়ে বিভক্ত । অধ্যায় বিভাগ , ঘটনা বিন্যাস , রচনারীতি প্রভৃতি বিষয়ে পঞ্চতন্ত্রের অনুকরণ চিহ্ন স্পষ্ট হলেও নারায়ণ শর্মার নিজস্ব বৈচিত্র্য এতে যোজনা করেছেন । বেশ দক্ষতার সঙ্গে তিনি গল্পের আকর্ষনীয়তা ও গতিবেগ বাড়িয়ে তুলেছেন । এতে নীতিশ্লোকের বাহুল্য লক্ষণীয় । বহু শ্লোক নীতিসার থেকে নেওয়া ।

এর গল্প গুলি বালক বালিকার কল্পনা রাজ্য এক মায়ার আবেশ সৃষ্টি করে । গোদাবরী তীরের বিশাল শালম্মলি তরু , মন্দার পর্বতের দুর্দান্ত নামক সিংহ , কল্যাণকটকের ভৈরব ব্যাধ , চম্পকবতী অরণ্যানীর মৃগকাকশৃগাল এমন অনেক গল্পই শিশু মনে পুলক জাগায় । নানা গুনে সমৃদ্ধি হেতু হিতোপদেশের খ্যাতিও বহুদূর বিস্তৃত । এটির রচনাকাল খ্রিষ্টীয় ১০ম শতক থেকে ১৪শ শতকের মধ্যবর্তী কোনো এক সময় , গল্পের উপদেশ গুলি বালক বালিকার জীবনে চলার পথে নিত্য কাজে লাগে ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন