রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

সুরেন্দ্রনাথ কে ? তাঁর সঙ্গে শ্রীরামকৃষ্ণের সম্পর্ক ও আচরণ বিবৃত করো ?

 

একাদশ শ্রেণী class 11 xi eleven সংস্কৃত Sanskrit সুরেন্দ্রনাথ কে তাঁর সঙ্গে শ্রীরামকৃষ্ণের সম্পর্ক ও আচরণ বিবৃত করো প্রশ্নোত্তর surendranath ke tar songe sreeram krishner somporko o achoron bibroto koro questions answer


প্রশ্ন: সুরেন্দ্রনাথ কে ? তাঁর সঙ্গে শ্রীরামকৃষ্ণের সম্পর্ক ও আচরণ বিবৃত করো ?

উত্তর:- সুরেন্দ্রনাথ ছিলেন কলকাতার সিমুলিয়া অঞ্চলের বাসিন্দা । তিনি ছিলেন একজন সাধারণ গৃহস্থ ও শ্রীরামকৃষ্ণের অন্যতম ভক্তশিষ্য ।


সুরেন্দ্রনাথ একজন গৃহী হয়েও শ্রীরামকৃষ্ণের একজন গুনমগ্ধ ভক্ত ছিলেন । তিনি শ্রীরামকৃষ্ণ কে দেবতার ন্যায় পূজা করতেন । তাঁর একান্ত বাধ্য ছিলেন । শ্রীরামকৃষ্ণকে নিজের বাড়িতে আনতে পেরে তিনি ধন্য । যে সন্ধায় শ্রীরামকৃষ্ণ তাঁর গৃহে উপস্থিত ছিলেন , সে ছিল এক মধুময় সন্ধ্যা । গুরুদেবের অপূর্ব মহিমা সম্পর্কে তিনি বলেন যে যেখানেই তিনি থাকেন সেই স্থানটি তৎক্ষণাৎ দেব মন্দিরে পরিণত হয় , তার শরীর থেকে নিরন্তর জ্যোতিধারা নির্গত হয় , তাঁর বাক্য থেকে সুধা প্রবাহিত ও তাঁর হাসি থেকে সূর্যকিরণ রাশি নিঃসরিত হয় ।

শ্রীরামকৃষ্ণ কোন তরুণ গায়কের কণ্ঠে মাতৃকাস্তুতি শুনতে চাইলেন । তখন সুরেন্দ্রনাথ নরেন্দ্রনাথকে তাঁর নিকট উপস্থিত করলেন । এই নরেন্দ্র কে দেখে ও তাঁর গান শুনে শ্রীরামকৃষ্ণ অত্যন্ত তৃপ্ত হলেন এবং তাঁর উত্তর সাধক অন্বেষণের পিপাসা নিবারিত হল । নরেন্দ্রনাথ শ্রীরামকৃষ্ণের কাছে ছিলেন সম্পূর্ন অপরিচিত । অথচ দুজনের প্রথম সাক্ষাৎকারে মনে হল যে তাঁরা যেন জন্মজন্মান্তরের অতি পরিচিত । একনিষ্ট ভক্ত সুরেন্দ্রনাথ শ্রীরামকৃষ্ণের গহন চিত্তবৃত্তি উপলব্ধি করে অত্যন্ত অভিভূত । তিনি শ্রীরামকৃষ্ণের সেবায় সম্পূর্ন আত্মনিয়োজিত ছিলেন । " গুরো: কৃপাহি কেবলম " এটাই ছিল তাঁর জীবনের লক্ষ্য ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন