মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কি বোঝ ? এর মূল বৈশিষ্ট্য গুলি আলোচনা করো

 

একাদশ শ্রেণী class 11 xi eleven যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কি বোঝ এর মূল বৈশিষ্ট্য গুলি আলোচনা করো প্রশ্নোত্তর political science ruktorastriyo sorkar bolte ki bojho ar mul boishishto guli alochona koro


প্রশ্ন : যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কি বোঝ ? এর মূল বৈশিষ্ট্য গুলি আলোচনা করো ।


উত্তর:- ক্ষমতা বিকেন্দ্রকরনের নীতির ভিত্তিতে যুক্তরাষ্ট্রীয় সরকারের উদ্ভব ঘটে । অধ্যাপক কে সি হোয়ার এর মতে , যুক্তরাষ্ট্র বলতে সেই শাসন ব্যাবস্থাকে বোঝায় যেখানে সংবিধান কতৃক কেন্দ্রীয় সরকার ও আঞ্চলিক সরকার গুলির মধ্যে এমনভাবে ক্ষমতা বন্টন করা হয় যাতে উভয় সরকার নিজ নিজ প্রশাসনিক এলাকায় স্বাধীনভাবে কাজ করতে পারে । রাষ্ট্রবিজ্ঞানী বাঁচ  যুক্তরাষ্ট্রের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন , যুক্তরাষ্ট্র হল সেই শাসন ব্যাবস্থা যেখানে যাবতীয় ক্ষমতা একটি কেন্দ্রীয় সরকার ও কয়েকটি আঞ্চলিক সরকারের মধ্যে এমনভাবে বণ্ঠিত হয় যাতে এই দু ধরনের সরকার পরস্পরের পরিপূরক হিসেবে কাজ করতে পারে এবং নিজেদের প্রতিনিধিদের মাধ্যমে উভয়ই প্রত্যক্ষ ভাবে জনগন কে শাসন করতে পারে ।

প্রসঙ্গগত বলা যায় , সাধারনত দুটি পদ্ধতিতে যুক্তরাষ্ট্র গড়ে ওঠে । একটি হল বিভক্তি করণের প্রক্রিয়া , যার মাধ্যমে কোনো এক কেন্দ্রিক রাষ্ট্র কয়েকটি অঙ্গরাজ্য বিভক্ত হয়ে একটি যুক্তরাষ্ট্র  গঠন করে । অন্যটি হল সংহতি সাধনের প্রক্রিয়া  , যার মাধ্যমে কয়েকটি সার্বভৌম রাষ্ট্র একত্রিত হয়ে নিজেদের মধ্যে চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্র গঠন করে ।



যুক্তরাষ্ট্রীয় সরকারের বৈশিষ্ট্য সমূহ 


এক বিশেষ ধরনের শাসন ব্যাবস্থা হিসেবে যুক্তরাষ্ট্রের কয়েকটি স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে । সেই বৈশিষ্ট্য গুলি হল 


দু ধরনের সরকারের উপস্থিতি : যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থায় কেন্দ্রীয় ও আঞ্চলিক এই দু ধরনের সরকারের সহাবস্থান লক্ষ করা যায় । সমগ্র দেশের শাসন কার্য পরিচালনার দায়িত্ব থাকে কেন্দ্রীয় সরকারের হাতে । অন্যদিকে , বিভিন্ন অঞ্চলের শাসনের দায়িত্ব থাকে বিভিন্ন আঞ্চলিক বা অঙ্গরাজ্যের সরকারের হাতে ।



ক্ষমতা বন্টন : ক্ষমতা বন্টন যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার অন্যতম অপরিহার্য বৈশিষ্ট্য । এখানে লিখিত সংবিধানের মাধ্যমে কেন্দ্রীয় ও আঞ্চলিক সরকার গুলির মধ্যে শাসন ক্ষমতা সুনির্দিষ্ট ভাবে বণ্টন করা হয় ।



সংবিধান প্রাধান্য : সংবিধানকে দেশের সর্বোচ্চ মৌলিক আইনের স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্রে সংবিধানের প্রাধান্য স্বীকার করা হয় । এ খানে কেন্দ্রীয় ও আঞ্চলিক উভয় সরকারই সংবিধান অনুযায়ী শাসন কার্য পরিচালনা করতে বাধ্য । সংবিধানই এ খানে সমস্ত ক্ষমতার উৎস ।


যুক্তরাষ্ট্রীয় আদালত : সংবিধানের অভিভাবক ও চূড়ান্ত ব্যাখ্যা কর্তা যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার একটি অপরিহার্য বৈশিষ্ট্য । কেন্দ্রীয় ও আঞ্চলিক সরকার গুলির মধ্যে ক্ষমতা সম্পর্কিত বিষয়ে সৃষ্ট যে কোনো বিরোধের চূড়ান্ত মীমাংসা কর্তা হল এই আদালত । উভয় সরকারের কাজকর্ম সংবিধান অনুযায়ী পরিচালিত হচ্ছে কিনা তা দেখার দায়িত্ব ও যুক্তরাষ্ট্রীয় আদালতের ।


দ্বিকক্ষবিশিষ্ট আইনসভা : যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার আর একটি লক্ষণীয় বৈশিষ্ট্য হল দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভা । আইনসভার নিম্নকক্ষ হল জনপ্রতিনিধিত্বমূলক কক্ষ , আর উচ্চকক্ষ হল অঙ্গরাজ্য গুলির প্রতিনিধিত্বমূলক কক্ষ । উচ্চকক্ষে ছোটো বড়ো নির্বিশেষে প্রতিটি অঙ্গরাজ্যের সমসংখ্যক প্রতিনিধিত্বকে যুক্তরাষ্ট্রের অন্যতম নীতি বলে মনে করা হয় ।


স্বতন্ত্র রাজস্বব্যবস্থা : যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থায় কেন্দ্রীয় ও আঞ্চলিক উভয় সরকারেরই পর্যাপ্ত আর্থিক সংগতি থাকা প্রয়োজন । নতুবা কোনো সরকারের পক্ষেই সুষ্ঠ ভাবে দায়দায়িত্ব পালন করা সম্ভব হয় না । সেজন্য কেন্দ্র ও রাজ্যের জন্য স্বতন্ত্র রাজস্ব ব্যবস্থার উল্লেখ যুক্তরাষ্ট্রীয় সংবিধানের একটি গুরুত্ব পূর্ন বৈশিষ্ট্য ।




স্বতন্ত্র সংবিধান : অঙ্গরাজ্য গুলির জন্য পৃথক সংবিধানের অস্তিত্ব যুক্তরাষ্ট্রের অন্যতম বৈশিষ্ট্য । উদাহরণ স্বরূপ মার্কিন যুক্তরাষ্ট্রে ৫০ টি অঙ্গরাজ্যের জন্য ৫০ টি স্বতন্ত্র সংবিধান আছে । অবশ্য অঙ্গরাজ্যের সংবিধান কে জাতীয় সংবিধানের সঙ্গে সংগতি পূর্ন হতে হয় ।


দ্দ্বৈত নাগরিকত্ব : বিশ্বের কোনো রাষ্ট্রে দ্দ্বৈত নাগরিকত্ব স্বীকৃত । দ্দ্বৈত নাগরিকত্ব বলতে একই সঙ্গে সমগ্র দেশের ও নিজ নিজ রাজ্যের নাগরিকত্ব কে বোঝায় । অবশ্য দ্দ্বৈত নাগরিকত্বকে অপরিহার্য বৈশিষ্ট্য বলে স্বীকার করা হয় না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন