সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১

রাষ্ট্র ও সমাজের পার্থক্য ব্যাখ্যা করো

 

একাদশ শ্রেণী class 11 xi eleven রাষ্ট্র ও সমাজের পার্থক্য ব্যাখ্যা করো প্রশ্নোত্তর rastro o somajer parthokko bakkha koro questions answer political science suggestions

প্রশ্ন : রাষ্ট্র ও সমাজের পার্থক্য ব্যাখ্যা করো । 


উত্তর:- বর্তমানে রাষ্ট্র ও সমাজকে এক বলে মনে করা হয় না । আধুনিক রাষ্ট্রবিজ্ঞানী গণ এবং মার্কসবাদী রাষ্ট্রবিজ্ঞানী গণও রাষ্ট্র ও সমাজ কে এক বলে মনে করেন না । রাষ্ট্র হল বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য সৃষ্ট এক প্রতিষ্ঠান । অন্যদিকে , সমাজ বলতে স্বেচ্ছায় প্রতিষ্ঠিত সংঘের সমষ্টিকে বোঝায় । রাষ্ট্র ও সমাজের মধ্যে নিম্নলিখিত পার্থক্য গুলি লক্ষ করা যায় ।

উদ্ভব : রাষ্ট্রের তুলনায় সমাজের উদ্ভব আগে হয়েছে  । রাষ্ট্র সৃষ্টির অনেক আগে থেকেই সমাজের অস্তিত্ব পরিলক্ষিত হয় । পক্ষান্তরে, সামাজিক বিবর্তনের একটি স্তরে রাষ্ট্রের উদ্ভব হয়েছে ।


উদ্দেশ্য : রাষ্ট্রের উদ্দেশ্য হল , তার সদস্যদের কল্যাণ সাধন করা । আদিম মানুষের সুন্দর ও স্বয়ং সম্পূর্ন জীবন যাপনের উদ্দেশ্যে রাষ্ট্র গড়ে উঠেছে । অন্যদিকে , সমাজের আর্থিক , নৈতিক , ধর্মীয় ইত্যাদির বহু উদ্দেশ্য বর্তমান । বহুবিধ উদ্দেশ্য সমাজের নানাবিধ সংগঠনের মাধ্যমে সাধিত হয় ।


ব্যাপকতা : রাষ্ট্রের তুলনায় সমাজের উদ্দেশ্য অনেক ব্যাপক । রাষ্ট্র কেবল মাত্র বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য গড়ে উঠেছে । কিন্তু সমাজ বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্দয়ে গড়ে উঠেছে । ওই বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে রাষ্ট্র হল একটি প্রতিষ্ঠান । 


সদস্যপদ : কোনো নাগরিক কে তার রাষ্ট্রের সদস্য হতেই হয় । অন্যভাবে বলা যায় যে , রাষ্ট্রের সদস্য পদ গ্রহণ করা বাধ্যতামূলক । তবে কোনো ব্যাক্তি একই সঙ্গে একাধিক রাষ্ট্রের সদস্য হতে পারে না । অন্যদিকে , সমাজ হল বহু সংগঠনের সমষ্টি । কোনো ব্যক্তি তাঁর প্রয়োজন পূরণের জন্য এক বা একাধিক সামাজিক সংগঠনের সদস্য হতে পারে । সামাজিক সংগঠনের সদস্য পদ গ্রহণ করা বাধ্যাতামূলক নয় ।

সরকার : রাষ্ট্র গড়ে ওঠার জন্য সরকার আবশ্যক । সরকারের মাধ্যমেই রাষ্ট্রের উদ্দেশ্য বাস্তবায়িত হয় । অর্থাৎ , সরকারের মাধ্যমেই রাষ্ট্র মূর্ত হয়ে ওঠে । পক্ষান্তরে , সমাজ গড়ে ওঠার জন্য সরকারের প্রয়োজন হয় না । সমাজের সদস্যগণ নিজেরাই সামাজিক কার্যকলাপ পরিচালনা করেন ।


ভূখন্ড : রাষ্ট্র গড়ে ওঠার জন্য একটি অপরিহার্য উপাদান হল ভূখন্ড । নির্দিষ্ট ভূখন্ড ছাড়া রাষ্ট্র গঠনের কথা কল্পনাই করা যায় না । কিন্তু সমাজ গড়ে ওঠার জন্য নির্দিষ্ট ভূখণ্ডের আবশ্যকতা নেই ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন