বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

পরশুরাম কে ? তিনি ক্ষত্রিয়দের হত্যা করেছিলেন কেন ? ক্ষত্রিয় রক্ত দিয়ে তিনি কি করেছিলেন ?

 

একাদশ শ্রেণী class 11 xi eleven সংস্কৃত Sanskrit পরশুরাম কে তিনি ক্ষত্রিয়দের হত্যা করেছিলেন কেন ক্ষত্রিয় রক্ত দিয়ে তিনি কি করেছিলেন প্রশ্নোত্তর porshuram ke tini khotriyoder hotta korechilen ken


প্রশ্ন: পরশুরাম কে ? তিনি ক্ষত্রিয়দের হত্যা করেছিলেন কেন ? ক্ষত্রিয় রক্ত দিয়ে তিনি কি করেছিলেন ? 

উত্তর:- পরশুরাম ছিলেন ভৃখন্ডবংশীয় ব্রাহ্মণ জমদগ্নি ও রেণুকার পঞ্চম পুত্র । তাঁর জেষ্ঠ্য ভাইয়েরা ছিলেন বসু , বিশ্ববসু , বৃহদভানু ও বৃহৎকর্ণ ।


একটি নৃশংস ঘটনার প্রেক্ষিতে পরশুরাম চরম ক্ষত্রিয়বিদ্বেষী হয়ে ওঠেন । একবার জমদগ্নির পুত্রগণ অন্যত্র গমন করলে সহস্যবাহু ক্ষত্রিয়রাজ কার্তবীর্য আশ্রমে জিনিসপত্র বিপর্যস্ত করে প্রস্থান করেন । পরশুরাম আশ্রমে ফিরে সবকিছু অবগত হয়ে তীক্ষ্ণ ভল্লের আঘাতে কার্তবীযের বাহুছেদন করে তাকে হত্যা করেন । এরপর কার্তবীর্যের পুত্ররা আশ্রমে এসে তপোনীরত জমদগ্নিকে অতকিত আক্রমণে হত্যা করেন । 

অতঃপর আশ্রমে ফিরে নিহত পিতাকে দেখে শোকতপ্ত পরশুর প্রতিজ্ঞা করেন যে কার্তবীর্যের ক্ষতিয়জাতিকে তিনি বিনাশ করবেন । তিনি কার্তবীর্যের পুত্র গণকে হত্যা করেন এবং পৃথিবীকে একুশবার ক্ষত্রিয়হীন করেন ।


তারপর সমস্ত পঞ্চক প্রদেশে তিনি পাঁচটি রুধিরময় হ্রদ সৃষ্টি করে পিতৃগণের তর্পণ করেন । অবশেষে পিতামহ ঋচিকের অনুরোধে তিনি ক্ষত্রিয় নিধন থেকে নীরত হন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন