শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১

মগধরাজ রাজহংসের চরিত্রাচিত্রন করো ?

 

একাদশ শ্রেণী class 11 xi eleven সংস্কৃত Sanskrit মগধরাজ রাজহংসের চরিত্রাচিত্রন করো প্রশ্নোত্তর mogodhraj rajhongsher choritrabitron koro questions answer

প্রশ্ন: মগধরাজ রাজহংসের চরিত্রাচিত্রন করো ?

 

উত্তর:- মগধরাজ রাজহংস ছিলেন এক অসাধারণ ব্যাক্তিত্ব । তিনি একজন সুদর্শন , সুপুরুষ ও বিক্রমশালী রাজা ছিলেন । তাঁর বাহুদ্বয় ছিল মন্দার পর্বতের ন্যায় সুদৃঢ় যা সমুদ্রের জল রাশির ন্যায় আগত শত্রুদের দমন করতে পারত । দিগন্ত বিস্তৃত খ্যাতি ছিল তাঁর । তার যশ কেবলমাত্র মর্ত্যলোকেই সীমাবদ্ধ ছিল না । অতি মনোরম ইন্দ্রলোকেও তরুণী অপ্সরা গণ দেবভাষায় তাঁর যশোগান করতেন ।

মগধরাজ সমুদ্র মেখলা রত্নময় রাজ্য ভোগ করে ভাগ্যবান হয়েছেন । তিনি ব্রাহ্মণদের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল ছিলেন । বিভিন্ন যজ্ঞানুষ্টানে শ্রেষ্ট , শাস্ত্রজ্ঞ , দীপ্তিমান ব্রাহ্মণদের তিনি যজ্ঞ দক্ষিণা দান করতেন । পরাক্রমের দ্বারা তিনি শত্রুনাস করতেন এবং তিনি ছিলেন মধ্যাহ্ন সূর্যতুল্য তেজস্বী । অহংকার করার মতো রূপ ছিল তার । কবি তাকে কামদেবের রূপ সৌন্দর্যের সঙ্গে তুলনা করেছেন । তাঁর মহিষী বসুমতীও ছিলেন অতীব সুন্দরী , ধিমতি , লীলাময়ী ও নারীকূলে শ্রেষ্ঠা । তিনি যেমন পরাক্রমী বীর ও সুশাসক ছিলেন , তেমনই ছিলেন ক্ষমাবান । যুদ্ধে তিনি বলদর্পী রাজা মানসারের দর্প চুর্ন করে তাকে পরাস্ত ও বন্দি করেন । কিন্তু আবার তার প্রতি দয়া পরবশ হয়ে পুনরায় তাকে তাঁর নিজ রাজ্য প্রতিষ্ঠত করেন । ক্ষমা প্রদর্শন বীরের ধর্ম । মানসারের থেকে মহত্তর , কারণ শক্তানাং ভুষনং ক্ষমা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন