সোমবার, ৯ আগস্ট, ২০২১

মাতাদিন পেশকার কীভাবে লোটা চুরির সন্ধান পেলেন তা সংক্ষেপে লেখো

 

মাতাদিন পেশকার কীভাবে লোটা চুরির সন্ধান পেলেন তা সংক্ষেপে লেখো।একাদশ শ্রেণী বাংলা গল্প ডাকাতের মা প্রশ্ন উত্তর class xi dakater maa Questions answer


প্রশ্ন :- মাতাদিন পেশকার কীভাবে লোটা চুরির সন্ধান পেলেন তা সংক্ষেপে লেখো ।



উত্তর: প্রখ্যাত কথা সাহিত্যিক সতীনাথ ভাদুড়ির লেখা " ডাকাতের মা " গল্পের সনামধন্য ধনী আইনচঙ্গু হলেন মাতাদিন পেশকার ।

[       ] গভীর রাতে সৌখির মা পেশকারের বাড়ীর উত্তর দিকের আড়াই হাত গাঁথা পাঁচিল ডিঙিয়ে এসে বারান্দা থেকে জল ভর্তি লোটা চুরি করে তা দোকানে চৌদ্দ আনায় বিক্রি করে দেয় । সকালে " সখের লোটা " না পেয়ে পেশকার সাহেব " সারা বাড়ী মাথায় করে তোলে "। লোটা হল ঘরের লক্ষী খোকার মা নাকি কান্নার সঙ্গে একথা জানালেন পেশকার তাকে আইনের ধারার কথা শুনিয়ে সেই খবর থানায় পাঠিয়ে দেন । লোটা দৈনন্দিন জীবনে গৃহস্থালির আবশ্যক একটা জিনিস । তার ওপর পেশকার খুঁত খুঁতে হওয়ায় দিনে বারকয়েক লোটা মাজতেন । এরূপ প্রয়োজনীয় জিনিস চুরি হওয়ায় নতুন লোটা না হলে তাঁর চলে না । তাই ফিরতি পথে তিনি লোটা কিনতে বাসনের দোকানে যান ।


[      ] নতুন লোটাগুলোর মুখ ফাঁদালো নয় বলে পেশকার যখন অপছন্দ করে তখন বাসনওয়ালা তাকে একটি পুরানো লোটা দেখায় । লোটা দেখেই পেশকার চিনতে পারে । দোকান দারকে চাপ দিতেই জানায় সৌখির মায়ের কাছ থেকে সে লোটা টা কিনেছে । তখন পেশকার সাক্ষী সহ সকালে সৌখির বাড়িতে যায় চোর ধরতে । এই চুরির কথা জানতে পেরে মাকে অপমানের হাত থেকে বাঁচাতে ডাকাত সৌখি ছিঁচকে চোরের কলঙ্ক মাথায় নিয়ে জেলে চলে যায় । এদিকে পেশকার তার সখের লোটা ও ফিরে পায় ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন