বুধবার, ৩১ আগস্ট, ২০২২

“উনি গেলে তােমাদের অচলায়তনের পাথরগুলাে সুদ্ধ নাচতে আরম্ভ করবে , পুঁথিগুলাের মধ্যে বাঁশি বাজবে । ” — বক্তা কে ? ‘উনি’ বলতে কাকে চিহ্নিত করা হয়েছে ? উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer উনি গেলে তােমাদের অচলায়তনের পাথরগুলাে সুদ্ধ নাচতে আরম্ভ করবে পুঁথিগুলাের মধ্যে বাঁশি বাজবে বক্তা কে উনি বলতে কাকে চিহ্নিত করা হয়েছে উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করাে uni gele tomader acholaitoner pathorgulo sudho nachte aromvo korbe puthigulor modhey banshi bajbe


উত্তর : এই উক্তির বক্তা হল প্রথম যুনক । 

‘ উনি ’ বলতে দাদাঠাকুরকে চিহ্নিত করা হয়েছে ।
[        ] দাদাঠাকুর উদার ও মুক্তপ্রাণের প্রতীক । তিনি সবরকম আচার অনুষ্ঠান , মন্ত্রতন্ত্র, বিধিবিধানের আগল বা বাধা ভেঙে প্রাণের প্রবাহ বইয়ে দেন । প্রথম যুনকের কথা হল দাদাঠাকুর অচলায়তনে গেলে তাঁর স্পর্শে পাথরগুলি নাচতে শুরু করবে । পুথিগুলিতে বাঁশির সুর ধ্বনিত হবে । অর্থাৎ, তাঁর ছোঁয়ায় অচলায়তনের নিষ্প্রাণ পাথর ও পুথিগুলি প্রাণচঞ্চল হয়ে উঠবে । আচার - অনুষ্ঠানের আধিক্য , জপতপ , মন্ত্রতন্ত্রের পেষণ ও শুষ্ক পুথিসর্বস্বতার যে নিষ্প্রাণতা তা নতুন প্রাণের স্পর্শে ও শিহরণে সঞ্জীবিত হয়ে উঠবে । 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন