শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২

মহাপঞকের সঙ্গে আচার্য অদীনপুণ্যের বিরােধ বাধল কেন ? কে , কোথায় অদীনপুণ্যের নির্বাসন দিলেন ?

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer মহাপঞকের সঙ্গে আচার্য অদীনপুণ্যের বিরােধ বাধল কেন কে কোথায় অদীনপুণ্যের নির্বাসন দিলেন mohaponchoker songe adinpunner birodh badhlo keno ke kothay adinpunner nirbashon dilen


উত্তর : একটি সমস্যাই নাট্যকার রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘গুরু' নাটকের শুরু থেকে শেষ অবধি প্রবহমান ঘটনাবলিকে প্রত্যক্ষ কিংবা পরােক্ষভাবে প্রভাবিত করেছে । ঘটনাটি হল অচলায়তনের বালক সুভদ্র খানিকটা কৌতহূলের বশে আয়তনের উত্তরদিকের জানালা খুলে বাইরের দৃশ্য দেখে ফেলেছে । ওদিকটা হল একজটা দেবীর । খােলা জানালা ওদিকের আলাে -বাতাস অচলায়তনের মন্ত্রপূত বাতাসকে নাকি কলুষিত করেছে । অশুচি হয়েছে অচলায়তন ও আয়তনিকরা । কাজেই এই মহাপাপের জন্য বালক পুরােপুরি দায়ী । মহাপাপী সুভদ্রকে প্রায়শ্চিত্ত করে পাপক্ষালন করতে হবে । প্রায়শ্চিত্তের বিধান উপাধ্যায়, উপাচার্য কারও জানা নেই বা স্মৃতিতে নেই । মহাপঞক একমাত্র ভগবান জ্বলনানন্তকৃত আধিকর্মিক বর্ষায়ণে পেয়েছেন ওই পাপের প্রায়শ্চিত্তের বিধান । পাপীকে ছ -মাস ধরে মহাতামস সাধন করতে হবে । এই প্রায়শ্চিত্তের সমস্যা নাটকের উল্লিখিত সমস্যা , যার কথা প্রথমেই বলা হয়েছে । 

[         ] মহাতামস সাধন প্রায়শ্চিত্ত বড়ােই কঠিন । ছ- মাস অন্ধকার বন্ধ ঘরে থাকতে হবে বন্দি হয়ে । আলাের এক কণা রশ্মিও যেন সেখানে ঢুকতে না পারে । কারণ আলাে দিয়ে যে পাপ কাজ করা হয়েছে অন্ধকার দিয়ে তার ক্ষালন হবে । প্রায়শ্চিত্ত নিঃসন্দেহে প্রাণঘাতী । পঞ্চক প্রথম থেকেই সুভদ্রকে রক্ষা করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে । আয়তনের কর্তৃত্বে থাকা আচার্যও হয়েছেন প্রায়শ্চিত্তের বিরােধী । কারণ আচার্য জানেন অচলায়তনে অনেক ভুল - ত্রুটিও অন্যায় কাজ হচ্ছে । কিন্তু তা সংশােধনের মতাে সাহসী পদক্ষেপ নিতে তিনি পারেননি । সে- পরিতাপ ও অনুশােচনা তাঁকে মনের দিক থেকে বিদ্ধ করেছে । এবার আর সমর্থন করে অন্যায়ের বােঝা  বাড়াতে চান না । তিনি সুভদ্রের প্রায়শ্চিত্তের ব্যাপারে সম্মতি দিলেন না । 
[          ] তাতেই বিরােধ বাধল উপাধ্যায়, উপাচার্য ও মহাপঞকের সঙ্গে । উপাধ্যায় বললেন , ‘তুচ্ছ  মানুষের প্রাণ আজ আছে কাল নেই , কিন্তু সনাতন ধর্মবিধি তাে চিরকালের ।’ মহাপঞ্চক প্রচণ্ড ক্ষিপ্ত হয়ে মন্তব্য করলেন যে ,সুভদ্রকে বাঁচাতে গিয়ে আচার্য সনাতন ধর্মকে বিনাশ করবেন । আচার্যের এরকম বুদ্ধিবিকার বিস্ময়কর । তাঁকে আচার্য বলে আর গণ্য করাই চলে না । আচার্য বুঝতে পারলেন আয়তনিকদের সামনে তাঁর বিচারের দিন এসেছে । তিনি তাঁর অপরাধের কথা স্বীকার করে প্রায়শ্চিত্ত করতে প্রস্তুত বলে জানালেন । তবে তিনি সুভদ্রের প্রায়শ্চিত্তের আদেশ দিলেন না । 

[        ] স্থবিরপত্তনের রাজার কাছে আচার্যের শাস্ত্রবিরােধী কাজের অভিযােগ উঠল । রাজা আচার্যকে দর্ভকপল্লিতে নির্বাসিত করলেন । অচলায়তনের আচার্যের পদ পেলেন মহাপঞ্চক । শেষাবধি মহাপঞক ও আচার্যের বিরােধের ফল দাঁড়াল এই । 

 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন