সোমবার, ২৯ আগস্ট, ২০২২

‘গুরু’ নাটকের ঘটনাস্থলগুলি উল্লেখ করে কোন্ ঘটনাটিকে তােমার সবচেয়ে আকর্ষণীয় বলে মনে হয়েছে তা লেখাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer গুরু নাটকের ঘটনাস্থলগুলি উল্লেখ করে কোন্ ঘটনাটিকে তােমার সবচেয়ে আকর্ষণীয় বলে মনে হয়েছে তা লেখাে guru natoker ghotonastholguli ullekh kore kon ghotonatike tomar sobcheye akorshonio bole mone hoyeche ta lekho


উত্তর : রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত ‘গুরু’ নাটকের প্রথম ঘটনাস্থল অচলায়তন । এটি নাটকের প্রথম দৃশ্য। এই দৃশ্যে অনেক ঘটনা ঘটে । গুরু আসছেন সে বার্তা যেমন প্রচারিত , তেমনি তাঁর শুভ আগমন উপলক্ষ্যে প্রস্তুতিও শুরু হয়েছে । সুভদ্র আয়তনের উত্তরদিকের জানালা খুলে বাইরের দৃশ্য দেখায় সে নাকি মহাপাপ নাকি করেছে , তার প্রায়শ্চিত্তের বিধান বড়ােই ভয়ানক ও প্রাণঘাতী । ওই ঘটনাকে ঘিরে আচার্যের অন্তরের পরিবর্তনের পরিচয় , পঞকের মুক্ত ও উদার প্রাণের প্রকাশ , মহাপক ও উপাধ্যায়ের আচার্য -বিরােধিতা , পরিশেষে পঞক ও আচার্যের দর্ভকপল্লিতে নির্বাসন , মহাপঞকের আচার্যের আসনে উপবেশন ইত্যাদি ঘটনার সন্নিবেশ । দ্বিতীয় ঘটনার স্থল পাহাড় মাঠ । যুনকদের মাঝে পঞ্চক , দাদাঠাকুরের উপস্থিতি , যুনকদের নিয়ে দাদাঠাকুরের স্থবিরপত্তনের বিরুদ্ধে যুদ্ধযাত্রা । তৃতীয় ঘটনার স্থল দর্ভকপল্লি । দৰ্ভকদের মাঝে আচার্য ও পঞ্চক । দাদাঠাকুর দর্ভকদের গোঁসাই হয়ে হাজির । অচলায়তন ভাঙার জন্য যুদ্ধযাত্রা । চতুর্থ ঘটনা স্থল অচলায়তন । অচলায়তনের প্রাচীর ভেঙে ধূলিসাৎ । গুরুরূপী দাদাঠাকুর , যুনক ও দর্ভকদের উপস্থিতি । মহাপঞক বাদে আর সকলের তাঁকে গুরু বলে মেনে নেওয়া ।

[          ] এই ঘটনাগুলির মধ্যে শেষ দৃশ্যে যুনক ও দর্ভকদের নিয়ে যােদ্ধার বেশে দাদাঠাকুরের অচলায়তনে প্রবেশ ও ওই ঘটনাক্রমে নাটকের সমাপ্তির ঘটনা আমার কাছে সবচেয়ে বেশি আকর্ষণীয় । অচলায়তনের প্রাচীর ভেঙে পড়ায় ধ্বংসস্তুপের মধ্যে অচলায়তনের স্থবিরতার অবসান , অন্ধত্ব-গোঁড়ামি- আচার অনুষ্ঠানসর্বস্ব জীবনাচরণের সমাপ্তি, অপরদিকে নবীন প্রাণের নতুন ভাবনা - চেতনার প্রতিষ্ঠা, সরস মুক্তপ্রাণের জয়যাত্রা — যা নাটকের মর্মার্থ , তার প্রকাশ অপূর্ব নাটকীয়ভাবে অর্থবহ হয়েছে । এই কারণে ঘটনাটি আমার কাছে আকর্ষণীয় ।
 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন